কান ধরে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ

কান ধরে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ

নারায়ণগঞ্জে স্কুলের প্রধান শিক্ষককে গণধোলাই ও পরে সংসদ সদস্যের নির্দেশে কান ধরে উঠবসের ন্যাক্কারজনক ঘটনায় দেশব্যাপী তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেখা গেছে শোবিজ অঙ্গনের অনেক তারকা কান ধরে এ ঘটনার প্রতিবাদ জানাতে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকেই লিখছেন, ‘স্যরি শ্যামলকান্তি স্যার’, ‘ক্ষমা করবেন শ্যামলকান্তি স্যার’। আবার কেউ নিজেদের কানে ধরা ছবি ফেসবুকে প্রকাশ করছেন। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এই অভিনব পদ্ধতিতে প্রতিবাদ জানাচ্ছেন। শোবিজ তারকাদের কেউ কেউ নিজেদের প্রোফাইল ছবি বদলে সেখানে কানে ধরা ছবি যুক্ত করছেন।

Education_Featured2

অভিনেতা ইরেশ যাকের, ফেসবুকের প্রোফাইল ছবি বদলে সেখানে নিজের কান ধরা একটি ছবি প্রকাশ করেছেন। অন্যদিকে একইভাবে অভিনেতা রওনক হাসান, রামিজ রাজু, সাংবাদিক ইকবাল হোসাইন চৌধুরী, নাট্যকার গোলাম রাব্বানীসহ অনেকেই নিজেদের কানে ধরা ছবি ফেসবুকে প্রকাশ করেছেন।

এই দিকে কান ধরে বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সামনে শিক্ষার্থীরা প্রতিবাদ জানাচ্ছেন। তেমনি ভাবে প্রতিবাদের অংশ হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত তুমুল বৃষ্টির মধ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী ভবনের সামনে  কান ধরে দাঁড়িয়ে থেকে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ করে শিক্ষক শ্যামল কান্তির কাছে জাতির পক্ষ থেকে ক্ষমা চান তারা।

Education_Featured3

এছাড়া সরকারের উচ্চ পর্যায়ে আলোচনার সৃষ্টি হয়েছে। সোমবার এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার এ ঘটনাকে শাস্তিযোগ্য অপরাধ বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী জানান, শিক্ষককে কান ধরে উঠবস করার ঘটনাটি পেনাল কোড (দ-বিধি) অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। যারা এ ঘটনার সঙ্গে জড়িত, তারা শাস্তিযোগ্য অপরাধ করেছেন। জড়িতদের বিচারের আওতায় আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট