কীভাবে অনেকদিন ধরে রাখবেন যৌবন?

কীভাবে অনেকদিন ধরে রাখবেন যৌবন?

“বয়স আমার মুখের রেখায় শেখায় আজও ত্রিকোণমিতি / কমতে থাকা চুলের ফাঁকে মাঝবয়সের সংস্কৃতি / হাঁটুতে আজ টান লেগেছ, টান লেগেছে গাঁটে গাঁটে / মধ্যবিত্ত শরীরে আজ, সময় শুধু ফন্দি আঁটে…”

আপনার শরীরেও কি জাঁকিয়ে বসেছে জ্যামিতির নানা ফর্মুলা ? কপালেই কি ধরে রেখেছেন চাঁদকে ? চোখের নীচের কালি নাকি রীতিমতো হার মানিয়েছে হাঁড়ির কালিকেও… তাহলেও বলি, ভয় নেই। আমরা আছি… শৈশবে ফেরাতে পারব না, তবে যৌবন ফেরাবই।

খাবার নিয়ন্ত্রণ করুন- বয়স ধরে রাখতে গেলে সবচেয়ে প্রথমে দরকার খাদ্য তালিকার পরিবর্তন। তেল ও মশলাজাতীয় খাবারদাবার এড়িয়ে চলুন। ক্যালসিয়াম ও প্রোটিনযুক্ত খাবার রাখুন খাদ্য তালিকায়। প্রচুর জল, শাকসবজি, ফল খান। শাকসবজি ও ফল শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ করে তারুণ্য ধরে রাখে।

নিয়ম করে হাঁটুন- বয়স ৩৫ পেরোলেই শরীরের বিষয়ে আরও সতর্ক হওয়া প্রয়োজন। রোজ নিজের জন্য সময় বের করে যোগা করুন, হাঁটাহাঁটি করুন। ওজন নিয়ন্ত্রণে রাখুন। ওজন বেড়ে গেলে নানা শারীরিক সমস্যা শুরু হয়। তাই শরীরের বাড়তি ক্যালোরি ঝরাতে হাঁটার বিকল্প নেই।

চুলের যত্ন নিন- বুড়িয়ে যেতে না চাইলে চুলের যত্ন নিন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই চুল ঝরতে থাকে। তাই সমস্যা শুরু হওয়ার আগেই তৈরি থাকতে হবে। চুলের গোড়ায় ময়লা জমতে দেবেন না। নিয়ম করে শ্যাম্পু করুন। নিজে ঠিকঠাক না পারলে পার্লারে যান। আজকাল ছেলেদের পার্লারে চুলের জন্য অনেকরকম ট্রিটমেন্ট করানো হয়।

নেশা ছাড়ুন- খাবারের পর একটা সিগারেট না হলে জমে না। কিন্তু এই নেশা যে শরীর ও ত্বকে কত মারাত্মক ক্ষতি করে, জানেন ? তাই আজই ছাড়ুন এই অভ্যেস।

ক্রিম মাখুন- ম্যায় মর্দ হু। তাই ওসব ক্রিমটিম আমার ধাতে সয় না। এসব লজিক নিজের কাছেই রাখুন। অনেক হল। মুখের হাল যে দিনদিন বেহাল হয়ে যাচ্ছে, সেদিকে এবার একটু তাকান। রোজ নিয়ম করে ক্রিম মাখুন। রোদে বেরলেই সানস্ক্রিন মাখুন। পার্থক্যটা নিজেই টের পাবেন। মেয়েদের মতো সাজগোজ করছেন বলে কে কী বলবে, সেসব নিয়ে ভাববেন না। শরীরটা তো আপনার, খেয়ালটাও তো আপনাকেই রাখতে হবে!

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট