কেকের নান্দনিক পুতুল

কেকের নান্দনিক পুতুল

 

চীনের বিখ্যাত কেক প্রস্তুতকারী প্রতিষ্ঠান হু নান্দনিক নকশার কেক তৈরি করে ইতোমধ্যে সুনাম কুড়িয়েছে। সম্প্রতি কেকের দৃষ্টিনন্দন পুতুল তৈরি করে সবার প্রশংসা পেয়েছেন। এটি এতটাই নিখুঁত যে, এর ভ্রু পর্যন্ত গোনা যায়। এমনকি উ জেতানের খোঁপার ফুলটি মাত্র কয়েক মিলিমিটার আয়তনের।

হু কেক, ক্রিম ও মিহি চিনির আস্তরণ দিয়ে তৈরি করেন হরেক রকমের বিস্ময়কর পুতুল, যা দেখতে অবিকল চীনামাটির পুতুলের মতো। তার কেকের অন্যতম আকর্ষণ, নিখুঁতভাবে ক্ষুদ্র ক্ষুদ্র বিষয়ের উপস্থাপন। চীনের একমাত্র সম্রাজ্ঞী উ জেতানের অবিস্মরণীয় একটি ভাস্কর্য এর অন্যতম উদাহরণ।

শিল্পকর্মের মাধ্যমে হু ই চীনের শিল্প-সংস্কৃতিকেও তুলে আনেন। চীনে তাকে ডাকা হয় চিনির রাজা। কারণ, এসব কেক তৈরিতে তিনি সবচেয়ে বেশি ব্যবহার করেন বিভিন্ন ছাঁচ ও মিহি চিনির আস্তরণ। ক্ষুদ্র বিষয় তুলে আনার জন্য এটি দিয়ে কাজ করা সহজ এবং এর মাধ্যমে তিনি ইচ্ছামতো অবয়ব দিতে পারেন। তবে এটি ভাববার সুযোগ নেই যে, কাজটি সহজ। হু ই জানান, একটি কাজ শেষ করতে অনেক ভুলও তাকে সংশোধন করতে হয়। আন্তর্জাতিক কেক প্রতিযোগিতায় তার তৈরি আকর্ষণীয় কেকটির কিছু অংশ মনঃপূত না হওয়ায় তিনি একাধিকবার এটি তৈরি করেছিলেন। এমনকি কিছু অংশ আটবার পর্যন্ত তৈরি করা হয়েছিল।

চীনে অন্যতম প্রতিভাবান কেক প্রস্তুতকারক হিসেবে তার পরিচিতি থাকলেও বিশ্ব তাকে চিনেছে গত বছর আন্তর্জাতিক কেক প্রতিযোগিতায় তিনটি স্বর্ণ ও দুটি ব্রোঞ্জ পদক পাওয়ার পর। বর্তমানে তাকে বিশ্বের অন্যতম প্রধান কেক প্রস্তুতকারক হিসেবে গণ্য করা হয়। হু ই সাংহাইয়ের কাছে একটি কেকের দোকান চালান এবং প্রতিদিন অনুসারীদের জন্য সবচেয়ে আকর্ষণীয় কেকের ছবিটি সামাজিক যোগাযোগে প্রকাশ করেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট