কেমন হবে শীতের সাজ

কেমন হবে শীতের সাজ

হালকা শীতল হাওয়ার সঙ্গে শীতকালটাও প্রায় এসে গেছে। আবহাওয়া যেহেতু পাল্টাচ্ছে সেই সঙ্গে মেকআপপ্রেমীদের সাজের ধরনটাও পরিবর্তন হবে। খুব শীঘ্রই নানা ফ্যাশন ম্যাগাজিনের প্রচ্ছদে এ বছরের নতুন শীতকালীন মেকআপ ট্রেন্ডের দেখা পাওয়া যাবে। নিজের প্রসাধনীগুলো গুছিয়ে তা শীতকালীন মেকআপ ট্রেন্ডের জন্য উপযোগী করতে তো হবেই। তাই একটু আগাম ধারণা পাওয়া মন্দও নয়।

মেকআপের ক্ষেত্রে শীতকালে বরাবরই ‘ডিউয়ি’, ‘লুমিনাস’ ধাঁচের চল। অর্থাৎ ম্যাট নয়, বরং বেশ চকচকে ভাব ফুটে উঠবে মুখে।

শীতকালে ঘেমে মেকআপ নষ্ট হওয়ার ভয় থাকে না। তাই শীতের শুষ্কতা ঢেকে ফেলে সজীব, স্বাভাবিক আর লুমিনাস চেহারা সবচেয়ে প্রচলিত ট্রেন্ড। এর জন্য আপনার প্রয়োজন পড়বে লুমিনাস অথবা সেমি-ম্যাট ফিনিশের ফাউন্ডেশন। পাউডার ব্যবহারে অভ্যস্ত হলে ট্রান্সলুসেন্ট অথবা শিয়ার কভারেজের পাউডার ব্যবহার করুন, যাতে মুখটা শুষ্ক না দেখায়।

ডিউয়ি ত্বকের সঙ্গে চেহারার বৈশিষ্ট্যগুলো আরও ফুটিয়ে তুলতে হাইলাইটারের বিকল্প নেই। সবশেষে ভালো কোনো হাইলাইটার সংগ্রহে রাখুন।

হাইলাইটার পছন্দের ক্ষেত্রে যেকোনো ফিনিশ যেমন পাউডার, ক্রিম অথবা তরল বেছে নিতে পারেন। কিন্তু আন্ডারটোনের দিকে খেয়াল রাখুন।

হাইলাইটার সাধারণত গোল্ড, পিচ, গোলাপি অথবা ব্রোঞ্জ টোনের হয়, যে টোন আপনার ত্বকের রঙের সঙ্গে যায়, সেটি বেছে নিন। মেকআপ শেষে মুখের উঁচু জায়গাগুলো, যেখানে আলো সবার আগে পড়ে, সেখানে হাইলাইটার লাগিয়ে নিন।

এ বছর প্যারিস ফ্যাশন উইক রানওয়ে ট্রেন্ডে নজর দিলে দেখা যায়, এখন মেকআপে গুরুত্ব পাচ্ছে চোখ।

প্রথমেই আসে ক্যাট-আইলাইনার। নানা বৈচিত্র্যের, নানা দৈর্ঘ্যের ক্যাট-আইলাইনার দেখা যাবে। শুধু কালো নয়, নীল, সবুজ, অ্যাশন—এই রংগুলোও লাইনারে দেখা যেতে পারে। একই সঙ্গে কালো ও অন্য কোনো রঙের ব্যবহার করতে পারেন।

কখনো দেখা যাবে ওপরের পাতায় মোটা লাইনার আর চোখের পাপড়িতে ঘন পরতের মাসকারা। আইশ্যাডোর ব্যবহারে দেখা যায় সবুজ, বেগুনি, কমলা আর নীলের সমাহার। চিরাচরিত স্মোকি লুক নয়, এক অথবা দুই রঙের শ্যাডোর ব্যবহার হবে।

সুতরাং এই শীতের জন্য সংগ্রহে রাখতে পারেন নানা ফিনিশ ও রঙের লাইনার। আর আইশ্যাডোর নানা রঙের সংগ্রহ তো সবার কাছে কমবেশি থাকেই।

শীতের মেকআপে মেটালিক রঙের ব্যবহার এবারের অন্যতম ট্রেন্ড। মেটালিক আইশ্যাডো আর লিপস্টিকের ছোঁয়া যেন শীতের আমেজকেই নতুনভাবে প্রকাশ করে।

মেটালিক ফিনিশের মেকআপের মানানসই ব্যবহার কিছুটা জটিল। তাই রঙের নির্বাচন ও ব্যবহারে সতর্কতা প্রয়োজন। মেটালিক মেকআপ করতে চাইলে চোখ অথবা ঠোঁট যেকোনো একটিতে মেটালিক ছোঁয়া দিন, দুটোতে নয়।

লালরঙা ঠোঁট শীতের অন্যতম রং। শীতের শীতলতা ঢেকে চেহারায় উষ্ণতা আনাই যার মূল উদ্দেশ্য। লাল কিন্তু একটি রং নয়। এর রয়েছে হাজারো শেড যেমন ক্রিমসন, অক্স-ব্লাড রেড, কোরাল, বেরি অথবা পার্পল রেড।

এ রকম অসংখ্য লালের মাঝে আপনার জন্য মানানসই লালটি খুঁজে নিতে পারেন অনায়াসেই। লালের পাশাপাশি রঙিন চোখের সাজকে প্রাধান্য দেওয়ার জন্য গ্লসি ন্যুড লিপও চলবে বেশ।

যেভাবেই সাজুন না কেন, মনে রাখবেন মেকআপের আগে আসে সুস্থ ত্বক। আপনার ত্বক যত সুস্থ ও সজীব হবে, আপনার মেকআপ তত ভালো দেখাবে। শীতকালে রোদের প্রখরতা না থাকার কারণে মেকআপে যেমন স্বাধীনতা পাওয়া যায়, তেমনি শীতের শুষ্কতা ত্বকে নানা ধরনের সমস্যার সৃষ্টি করে।

এমনকি প্রতিদিনের মেকআপও অন্যান্য সময়ের চেয়ে শীতকালে ত্বকের বেশ ক্ষতি করে। এ সময়ে ত্বকের সমস্যা থেকে বাঁচতে আর ত্বককে সুস্থ রাখতে নিয়মিত যত্ন চাই। আর সাজের পর সঠিকভাবে মেকআপ তুলে ফেলাও দরকার।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট