কোরবানীর পশুবাহী ট্রাক না থামাতে আইজিপির নির্দেশ

কোরবানীর পশুবাহী ট্রাক না থামাতে আইজিপির নির্দেশ

মহাসড়কে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোরবানীর পশুবাহী ট্রাক না থামানোর জন্য পুলিশ কর্মকর্তাদের কঠোর নির্দেশ দিয়েছেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে দিনব্যাপী অনুষ্ঠিত ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ নির্দেশ দেন।

পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. সোহেল রানা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

আইজিপি বলেন, মহাসড়কের উপর কোনভাবেই কোরবানীর পশুর হাট বসানো যাবে না। মহাসড়ক, নৌপথ ও রেলপথে ট্রাফিক ব্যবস্থাপনা স্বাভাবিক রাখতে হবে।

তিনি কোরবানীর পশুর চামড়া পাচাররোধে ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন।

আইজিপি বলেন, কেন্দ্রীয় ঈদগাহসহ দেশের প্রধান প্রধান ঈদ জামাতস্থলের নিরাপত্তা নিশ্চিত করতে পোশাকে এবং সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে।

পুলিশ প্রধান বলেন, গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টিকারীদের বিরুদ্ধে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। কোনো স্থানে গুজবের ঘটনার উদ্ভব হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আইজিপি।

বিশেষ করে ঈদকে সামনে রেখে পোশাক শিল্প নিয়ে যেন কোন ধরনের গুজব সৃষ্টি না হয় সে দিকে সর্তক থাকতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।

আইজিপি বলেন, বর্তমানে দেশ জঙ্গি তৎপরতা নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিদের কার্যক্রম নিয়মিত মনিটর করতে হবে। তাদের সম্পর্কে গোয়েন্দা নজরদারী বাড়াতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটর করে জঙ্গিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি ব্লক রেইড, চেকপোস্ট স্থাপনসহ তল্লাশি জোরদার করার নির্দেশ দেন।

তিনি বলেন, বর্তমানে দেশের কোথাও কোথাও গ্যাং কালচার বা ‘ইয়ুথ গ্রুপ’ গড়ে উঠার প্রবণতা দেখা যাচ্ছে। এ ধরণের গ্যাংয়ের সদস্যদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আইজিপি বলেন, জঙ্গিবাদের মত মাদকের বিরুদ্ধেও পুলিশের অবস্থান ‘জিরো টলারেন্স’। মাদকের বিস্তার রোধে কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে মাদক বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

আইজিপি খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা নিবিড়ভাবে তদন্তের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।

আইজিপি পাসপোর্ট ভেরিফিকেশনে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন যাতে কোন রোহিঙ্গা বা অপরাধী পাসপোর্ট না পায়।

জাতীয় জরুরী সেবা ৯৯৯ কে মুজিব বর্ষের অগ্রাধিকার প্রকল্প হিসেবে উল্লেখ করে আইজিপি বলেন, এ সেবা বর্তমানে জনপ্রিয় হয়ে উঠছে। ৯৯৯ এর কলকে গুরুত্বের সাথে বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি গুজবের বিরুদ্ধে দৃঢ় অবস্থান এবং অগ্রণী ভূমিকা পালন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা, বন্যার্তদের সাহায্য প্রদান করায় পুলিশ কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

সভায় আসন্ন ঈদুল আযহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত সকল অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়াও  ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় সিরিজ বোমা হামলা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের নিরাপত্তা প্রদানের বিষয়েও আলোচনা হয়।

সভায় সকল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা উপস্থিত ছিলেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট