খাদ্যগুণে ভরপুর সজিনা

খাদ্যগুণে ভরপুর সজিনা

একটি গ্রীষ্মপ্রধান অঞ্চলের খরা সহিষ্ণু, মাঝারি আকারের, চির সবুজ বৃক্ষ হল সজিনা গাছ। গাছে দুধের সরের ন্যায় ছোট ছোট সাদা ফুল ধরে। ফুল থেকে ৬-১৮ ইঞ্চি লম্বা পড জাতীয় ফল ধরে। সাধারণত সজিনার সবুজ পাতা, ফল, ফুল রান্না করে খাওয়া যায়। ফলে প্রচুর খনিজ উপাদান রয়েছে।

সজিনার রয়েছে নানাবিধ উপকারিতা। আমাদের আজকের এই প্রতিবেদনে জানবো সেই সব উপকারিতা সম্পর্কে-

১। সজিনার সবুজ পাতায় প্রচুর প্রোটিন রয়েছে। যা বিরুৎ এবং সবুজপত্রযুক্ত উদ্ভিদ জগতের মাঝে ব্যতিক্রম। ১০০ গ্রাম সবুজ কাঁচা পাতায় প্রায় ৯.৮ গ্রাম প্রোটিন বিদ্যমান। শুকনো ও চূর্ণ পাতায় প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের অ্যামাইনো এসিড রয়েছে।

২। পড এবং বীজে রয়েছে অলেয়িক এসিড যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। তৈলজাতীয় উদ্ভিদের বিকল্প হিসেবে এশিয়া এবং আফ্রিকার খরা প্রবণ অঞ্চলে এ গাছ লাগানো উচিৎ।

৩। সবুজ পাতায় প্রচুর ভিটামিন এ রয়েছে। ১০০ গ্রাম সবুজ পাতায় ৭৫৬৪ আইইউ ভিটামিন এ বিদ্যমান। ভিটামিন এ ফ্যাটে দ্রবীভূত হয়। যা ত্বক সুস্থ রাখে, চোখের জ্যোতি ভাল রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪। সজিনার পড এবং পাতা ভিটামিন-সি এর ভাল উৎস। ১০০ গ্রাম পড এ ১৪৫ মাইক্রোগ্রাম ভিটামিন-সি রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও শরীর থেকে ক্ষতিকর অক্সিজেন মুক্ত ফ্রি-রেডিকেল দূর করে।

৫। সবুজ পাতা এবং পডে রয়েছে ভিটামিন বি-কমপ্লেক্স। এতে রয়েছে ফোলেট, ভিটামিন বি-৬, থায়ামিন, রিভোফ্লাভিন, প্যানটোথেনিক এসিড এবং নিয়াসিন। এগুলো শর্করা, প্রোটিন এবং চর্বি হজমে সহায়তা করে।

 ৬। এছাড়াও এর সবুজ পাতায় প্রচুর ক্যালসিয়াম, লৌহ, কপার, ম্যাঙ্গানিজ, জিংক, সেলেনিয়াম এবং ম্যাগনেশিয়াম পাওয়া যায়। লৌহ রক্তস্বল্পতা দূর করে, ক্যালসিয়াম হাড়ের গঠনের জন্য প্রয়োজন। নতুন চুল গজাতে, শুক্রাণু তৈরির প্রক্রিয়া সম্পন্ন হতে এবং ত্বকের জন্য প্রয়োজন জিংক।

৭। জলবসন্ত রোগ প্রতিরোধে সজিনার আছে বিশেষ ক্ষমতা।

 ৮। ডায়রিয়ার বিরুদ্ধে লড়ার ক্ষমতাও আছে ।

 ৯। গরমকালের সাধারণ রোগবালাই থেকে দূরে রাখতে সাহায্য করে।

১০। ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। শরীরের জন্য প্রয়োজনীয় অ্যামিনো এসিড সজিনাতে পাওয়া যায়।

১১। হজমে সাহায্য করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। শরীরে পুষ্টি ও শক্তি যোগায়।

১২। শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে।

১৩। মায়ের বুকের দুধের পরিমান বৃদ্ধি করে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট