খাশোগিকে হত্যার সৌদি ব্যাখ্যা গ্রহণ করে নি আন্তর্জাতিক সমাজ

খাশোগিকে হত্যার সৌদি ব্যাখ্যা গ্রহণ করে নি আন্তর্জাতিক সমাজ

তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের ভেতরে রাজতন্ত্র-বিরোধী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে রিয়াদের পক্ষ থেকে যে ব্যাখ্যা দেয়া হয়েছে তাতে আন্তর্জাতিক সমাজ সন্তুষ্ট হতে পারেনি।

খাশোগির ব্যাপারে সৌদি আরব শুক্রবার যে ব্যাখ্যা দিয়েছে তার নিন্দা জানিয়ে এ বিষয়ে সঠিক এবং স্পষ্ট তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছে কয়েকটি দেশ। ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশোগির সঙ্গে কয়েকজন ‘সাক্ষাৎপ্রার্থী ব্যক্তির মারামারি হয় এবং এর জের ধরে তার মৃত্যু হয়েছে-এই বলে রিয়াদের পক্ষ থেকে স্বীকারুক্তি দেয়ার পর আন্তর্জাতিক সমাজ এ বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

গতকাল (শনিবার) খাশোগিকে হত্যার বিষয়ে সৌদি আরবের অসংলগ্ন ব্যাখ্যার নিন্দা জানিয়েছে কানাডা। আমেরিকার ওয়াশিংটন পোস্টেের একজন নিয়মিত কলামিস্ট এ হত্যাকাণ্ড বিষয়ে স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে জানিয়েছেন, “সাংবাদিক জামাল খাশোগির হত্যার নিন্দা জানাচ্ছে কানাডা। সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা অসংলগ্ন এবং এটি বাস্তবতার সঙ্গে কোনো মিল নেই।” এছাড়া, তুরস্কের কর্তৃপক্ষের সহযোগিতায় এ হত্যাকাণ্ডের বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করার পাশাপাশি তার ভাগ্যে প্রকৃতপক্ষে কি ঘটেছে সে বিষয়ে সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য বের করার ওপরও জোর দিয়েছেন তিনি। খাশোগিকে হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে বলেও গুরুত্বারোপ করেন তিনি। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ এবং ব্রিটেন খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে পূর্ণ তদন্তের দাবি জানিয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট