খাশোগিকে হত্যা করলে সৌদি আরবকে মারাত্মক শাস্তি পেতে হবে: ট্রাম্প

খাশোগিকে হত্যা করলে সৌদি আরবকে মারাত্মক শাস্তি পেতে হবে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছেন, যদি প্রমাণ হয় যে, ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরব হত্যা করেছে তাহলে দেশটিকে মারাত্মক শাস্তির মুখে পড়তে হবে।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস’র ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্প এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তার এ বক্তব্য আগামীকাল (রোববার) সম্প্রচারিত হওয়ার কথা রয়েছে।

ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবকে শাস্তি দেয়ার কথা বললেও জামাল খাশোগির নিখোঁজ হওয়ার বিষয়ে সৌদি সরকারকে দোষারোপ করা থেকে বিরত থাকেন। ট্রাম্প বলেন, “আমরা জানি না খশোগিকে হত্যা করা হয়েছে কিনা তবে পরিস্থিতি খুব শক্তভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।”

এর আগে, বৃহস্পতিবার ট্রাম্প বলেছিলেন, খাশোগির সন্দেহভাজন হত্যাকাণ্ডের ঘটনায় তিনি সৌদি আরবের সঙ্গে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র চুক্তি বাতিল করতে চান না। তিনি বলেছিলেন, “এটা আমাদের জন্য কী কল্যাণ বয়ে আনবে? এটা তুরস্কে ঘটেছে এবং আমাদের জানা মতে খাশোগি আমেরিকার নাগরিক নন।”

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে সৌদি কন্স্যুলেটে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গিয়ে নিখোঁজ হন খোশোগি। প্রথমে সৌদি আরব অস্বীকার করলেও তুরস্ক সরকার গতকাল বলেছে, খশোগিকে কন্স্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়েছে এবং এ বিষয়ে তাদের কাছে রেকর্ড আছে। বলা হচ্ছে- এ হত্যাকাণ্ড সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের নির্দেশে সংঘটিত হয়েছে। এরপর মার্কিন কংগ্রেসের ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্র্যাট দলের সদস্যরা বলেছেন, খাশোগিকে হত্যা করলে সৌদি আরবকে মারাত্মক পরিণতি বরণ করতে হবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট