খাশোগির হত্যাকাণ্ড ‘ধামাচাপা’ দেয়ার চেষ্টা করছে সৌদি আরব: অ্যামনেস্টি

খাশোগির হত্যাকাণ্ড ‘ধামাচাপা’ দেয়ার চেষ্টা করছে সৌদি আরব: অ্যামনেস্টি

সৌদি সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে চলমান তদন্ত রিয়াদ ‘ধামাচাপা’ দেয়ার চেষ্টা করছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গভীর উদ্বেগ করেছে।

লন্ডন ভিত্তিক মানবাধিকার সংস্থাটি আজ (শনিবার) সকালে বলেছে, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশোগিকে হত্যা করা হয়েছে বলে রাজতান্ত্রিক সৌদি সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে স্বীকারুক্তি দেয়ার পর এ বিষয়ে রিয়াদের নিরপেক্ষ তদন্ত প্রশ্নের মুখে পড়েছে।

অ্যামনেস্টির সিনিয়র উপদেষ্টা রুইয়ো রাগেহ বলেছেন, “খাসোগির হত্যাকাণ্ডের বিষয়টি ধামাচাপ দেয়ার চেষ্টা চলছে বা যারা হত্যার সঙ্গে জড়িত তাদের মাধ্যমেই তদন্তের যে প্রক্রিয়া চলছে সে ব্যাপারে আমরা উদ্বিগ্ন।” সৌদি আরবের নিরপেক্ষ তদন্ত সবার কাছে প্রশ্নের মুখে পড়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশেই জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে ব্যাপকভাবে ধারনা করা হচ্ছে

রাগেহ  বলেন, খাসোগির ভাগ্যে কি ঘটেছে এবং তার পক্ষে ন্যায় বিচার প্রতিষ্ঠার স্বার্থে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি স্বাধীন এবং নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করার বিষয়ে মানবাধিকার সংস্থাগুলো একমত। ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশোগির সঙ্গে কয়েকজন ‘সাক্ষাৎপ্রার্থী ব্যক্তির মারামারি’ হয় এবং এর জের ধরে তার মৃত্যু হয়েছে বলে সৌদি আরবের প্রধান কৌঁসূলি  শেইখ সৌদ আল  মোজেব ঘোষণা দেয়ার পর অ্যামনেস্টির পক্ষ থেকে এ মন্তব্য এলো।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট