গেইল ঝড় সামলাতে ওপেন করতে পারেন বিরাট

গেইল ঝড় সামলাতে ওপেন করতে পারেন বিরাট

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আজ একমাত্র টি-২০ ম্যাচ খেলতে নামছে ভারত। শোনা যাচ্ছে, এই ম্যাচে হয়ত ওপেন করতে পারেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। এই ম্যাচ খেলার পরেই ক্যারিবিয়ান সফর শেষে দেশে ফিরবে ভারতীয় ক্রিকেট দল। অন্যদিকে, আজ ওয়েস্ট ইন্ডিজ় দলে প্রত্যাবর্তন করতে পারেন দেশের মারকুটে ওপেনার ক্রিস গেইল।

ইতিমধ্যেই পাঁচম্যাচের একদিনের সিরিজে ৩-১ জয়লাভ করেছে ভারতীয় ক্রিকেট দল। ক্যারিবিয়ান দলে গেইলের প্রত্যাবর্তনের কারণে কিছুটা অশনিসঙ্কেতের আশঙ্কা পাওয়া গেলেও, এই ম্যাচেও ভারতকেই ফেভারিট হিসাবে ধরছে ক্রিকেটমহল। তবে গেইলকে একেবারে বাতিলের খাতায় রাখছেন না কোহলি। আইপিএল টুর্নামেন্টে গেইল এবং কোহলি একই দলের হয়ে খেলেন। ফলে একটা কথা বিরাট খুব ভালো করেই জানেন যে ক্রিকেটের এই ক্ষুদ্রতম ফরম্যাটে যে কোনও মুহূর্তে জ্বলে উঠতে পারেন গেইল।

এক তো আইপিএল -এর খারাপ ফর্ম, দ্বিতীয়ত চোটের কারণে প্রায় ১৫ মাস জাতীয় দলের বাইরে ছিলেন গেইল। প্রসঙ্গত, আইপিএল টুর্নামেন্টের পর আর কোনও ম্যাচ খেলেন এই ক্যারিবিয়ান দৈত্য।

ইতিপূর্বে, টি-২০ ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়নের খেতাব রয়েছে ওয়েস্ট ইন্ডিজের দখলে। সেই দলেরই বেশ কয়েকজন ক্রিকেটার আজ মাঠে নামবেন বলে জানা গেছে। তাঁদের মধ্যে অন্যতম নাম হল গেইল, মার্লন স্যামুয়েলস, সুনীল নারিন এবং স্যামুয়েল বদ্রী। জানা গেছে, এই দলকে নেতৃত্ব দেবেন কার্লোস ব্রেথওয়েট।

দলে রয়েছেন ইভিন লুইসের মতো ক্রিকেটারও। গত বছর ফ্লোরিডায় ভারতের বিরুদ্ধে মাত্র ৪৯ বলে ১০০ রান হাঁকিয়েছিলেন তিনি।

তবে আজকের প্রেক্ষাপটটা একেবারে আলাদা। এই ম্যাচে ভারতীয় দলে একমাত্র পরিবর্তন বলতে বিরাট কোহলিকে ওপেন করতে দেখা যেতে পারে। ইতিপূর্বে, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ওপেন করেছেন বিরাট। শোনা যাচ্ছে, শুরুতেই দ্রুত রান তোলার ক্ষেত্রে এমন সিদ্ধান্ত নিতে চলেছেন ভারত অধিনায়ক। সেক্ষেত্রে অজিঙ্কা রাহানেকে হয় একধাপ পিছিয়ে আসতে হবে।

অবশেষে ক্যারিবিয়ান সফরে ভারতীয় দলে জায়গা পেতে পারেন ঋষভ পান্থ। উল্লেখ্য, চলতি বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-২০ ম্যাচ খেলেছিলেন ঋষভ। ম্যাচটি বেঙ্গালুরুতে আয়োজন করা হয়েছিল।

ধোনির পর ভারতীয় দলের আগামী উইকেটরক্ষক হিসাবে ঋষভকেই দেখতে চায় টিম ম্যানেজমেন্ট। সেই কারণে আজ তাঁকে সুযোগ দেওয়া হতে পারে।

তবে টি-২০ ম্যাচে নামার আগে ভারতীয় দলকে যথেষ্ট চনমনে মেজাজেই দেখতে পাওয়া গেল। গত শুক্রবার ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জন্মদিনে গোটা দলকেই পার্টির মেজাজে দেখতে পাওয়া গেল। মাহির কেক কাটার পরে, চলে একের পর এক সেলফি তোলার পালা। দলের এই খুশির মেজাজ আজও বজায় থাকে কি না, এখন সেটাই দেখার।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট