ঘাম হওয়া মানে চর্বি ঝরা নয়

ঘাম হওয়া মানে চর্বি ঝরা নয়

প্রচালিত ধারণা হচ্ছে যত ঘাম ঝরানো যাবে তত বেশি শরীরের চর্বি ক্ষয় হবে। তবে অতিরিক্ত পরিশ্রম করলে ওজন কমতে পারে, চর্বি নয়। আর এই বিষয় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে শরীরচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট।

যত ঘাম তত চর্বি ক্ষয়- এই ধারণা ভুল। কারণ হচ্ছে, যত বেশি ক্যালরি পুড়বে শরীর শক্তি তৈরির জন্য সেখান থেকে চর্বি জমা করবে। তাই যতবার ঘাম ঝরাতে ব্যায়াম করবেন ততবারই প্রক্রিয়াটি ঘটতে থাকবে। ফলাফল চর্বি না কমেও ওজন কমা।

ঘাম হওয়া কারণ: শরীর ঠাণ্ডা রাখার প্রক্রিয়া হচ্ছে ঘাম হওয়া। ব্যায়াম করার সময় অতিরিক্ত ঘামতে থাকার অর্থ হল নিজেকে ঠাণ্ডা করে শরীর সাধারণ তাপমাত্রায় (৯৮.৬ ফা) ফেরাতে চাচ্ছে। যারা প্রতিদিন ব্যায়াম করেন এবং ঠিক মতো খাবার খান তারা বেশি ঘাম ঝরায় এমন মানুষের থেকে বেশি সুস্থ থাকে ।

কম খেয়েও চর্বি জমার কারণ: শরীরে তিন ধরনের ফ্যাট বা চর্বি থাকে। এর মধ্যে রয়েছে ‘সাবকেউটেনিয়াস’ বা ত্বকের নিচের চর্বি, ‘ভিসারাল’ যা শরীরের ভেতর ফাঁকা জায়গা দখল করে থাকে এবং আমাদের পেশীর মধ্যে অল্প পরিমাণে কিছু চর্বি থাকে, যাকে বলে ‘ইন্ট্রামাসকিউলার’ ।

মনে রাখতে হবে, ঠিক মতো পরিচর্যা না করলে এই তিন ধরনের চর্বি ‘বাজে’ চর্বিতে রূপান্তরিত হতে পারে।

‘ক্র্যাশ ডায়েট’ বা পর্যাপ্ত খাবার না খেলে, সচল থাকতে শক্তির জন্য শরীর অল্প খাবার থেকেও এই তিন ধরনের চর্বি অতিরিক্ত জমা করে রাখে।

যে কারণে ঘাম হওয়া মানেই চর্বি কমা নয়

অতিরিক্ত পরিশ্রম বা ব্যায়াম করার মাধ্যমে অতিরিক্ত ঘাম ঝরছে দেখে যদি মনে করেন শরীর থেকে চর্বি খরচ হচ্ছে তবে তা ভুল। সঞ্চিত চর্বি খরচ করে শরীর শক্তি উৎপাদন করে। তবে ব্যায়ামের পরে যে কোনো খাবার খাওয়ার পর সেখান থেকে ঘাটতি মেটায় শরীর।

চর্বি কমানো নির্ভর করে প্রোটিন ও চর্বি গ্রহণের পরিমাণের উপর। পাশাপাশি শক্তি বাড়ানোর জন্য ভারোত্তলন এবং ‘কার্ডিও প্রশিক্ষণ’ যেমন- দৌড়ানো, সাঁতার কাটা ইত্যাদি করা হয় তাহলে খাদ্য থেকে শরীর ভালো সাড়া দেবে।

যদি মনে করেন যে, সুশৃংখল জীবন বা যোগ ব্যায়ামের মাধ্যমে চর্বি কমানো সম্ভব না কারণ এতে ঘাম কম হয় হবে তা ভুল। কারণ এগুলো আসলে সুস্থ শরীর গঠনে সাহায্য করে। আর ব্যায়ামাগারে গিয়ে অথবা ঘণ্টা খানেক দৌড়ানো মানেই চর্বি কমানো নয়, বরং শরীর নিজেকে সঠিক তাপমাত্রায় রাখতে বা ঠাণ্ডা রাখতে ঘাম ঝরিয়ে যাচ্ছে।

অর্থাৎ, ব্যায়ামাগারে গিয়ে শরীরচর্চা করে বা ঘন্টার পর ঘন্টা দৌড়ে ঘাম ঝরানো মানে চর্বি কমানো নয়, ঘাম হচ্ছে শরীরের নিজেকে ঠাণ্ডা রাখার একটি প্রক্রিয়া মাত্র।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট