‘ঘ’ ইউনিটের বাতিল হওয়া পরীক্ষা ১৬ নভেম্বর

‘ঘ’ ইউনিটের বাতিল হওয়া পরীক্ষা ১৬ নভেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থীর ফের পরীক্ষা নেওয়া হবে।আগামী ১৬ নভেম্বর, শুক্রবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত প্রচলিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শুক্রবার (২৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এমন তথ্য প্রকাশ করা হয়। ডিনস কমিটির সভায় নেওয়া এ সিদ্ধান্ত অনুযায়ী ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণ পরীক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ফের  নতুন একটি অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে।

উল্লেখ্য, ১২ অক্টোবর সকাল ১০টা থেকে পরীক্ষা আরম্ভ হয়ে চলে ১১টা পর্যন্ত। এ বছর ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে আবেদনকারী শিক্ষার্থী ৯৫ হাজার ৩৪১ জন।

১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানবেলা সাড়ে ৩টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে এই ফল প্রকাশ করেন। এবছরের ভর্তি পরীক্ষায় ২৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। বিগত কয়েক বছরের তুলনায় ‘ঘ’ ইউনিটে এই পাসের সংখ্যা দ্বিগুণ।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিস সূত্রে জানা যায়, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭০ হাজার ৪৪০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে পাস করেছেন ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী। পাসের হার ২৬ দশমিক ২১ শতাংশ। এ ছাড়াও মেধাতালিকায় প্রথম হওয়া শিক্ষার্থীসহ প্রথম সারির ১০০ জনের প্রায় ৮০জনই নিজ নিজ ইউনিটে ফেল করে।

ভর্তি পরীক্ষা নিয়ে প্রশ্ন উঠলে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। ২২ অক্টোবর  অধিকতর তদন্ত কমিটি গঠনের পরদিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট