চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকারঃ বাণিজ্যমন্ত্রী  

চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকারঃ বাণিজ্যমন্ত্রী  

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভোগ্যপণ্য আমদানিকারক, উৎপাদকারী ও মিল মালিক এবং পাইকারি ও খুচরা পর্যায়ের সরবরাহকারী সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।

এইদিকে পর্যাপ্ত মজুদ থাকায় আবারো চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, চাহিদার অতিরিক্ত ৪০ লাখ মেট্রিক টন চাল মজুদ আছে, উন্নতমানের চাল রপ্তানিতে কয়কটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হবে।

তিনি আরও জানান,  রমজানে ভোগ্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে সারাদেশে ১৭৪টি ট্রাকের মাধ্যমে খোলা বাজারে পণ্য বিক্রি করবে টিসিবি।

মন্ত্রী জানান, রমজানের ভোগ্যপণ্যের মধ্যে আছে ছোলা, ডাল, চাল, আটা, চিনি, ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, খেজুর। রমজানে এই পণ্যগুলোর দাম যেন সহনীয় পর্যায়ে থাকে এ জন্য বাণিজ্য মন্ত্রণালয় ও ব্যবসায়ী সংগঠনগুলোর মধ্যে সমন্বয় করা হবে।

ব্যবসায়ী সংগঠনের এই নেতরা রমজানে দাম না বাড়ানোর অঙ্গীকার করেন। ভোগ্যপণ্যের দাম সহনীয় রাখতে আমদানি ভ্যাট, পরিবহন খরচ এবং বিদ্যুৎ ও গ্যাস দাম সমন্বয়ের সুপারিশ করেন ব্যবসায়ীরা।

বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে এ সভায় আরো উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব হেদাতুল্লাহ আল মামুন, এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব খান, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, ভোক্তা অধিকারের মহাসচিব, টিসিবির চেয়ারম্যানসহ পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক