চিকুনগুনিয়া আক্রান্তদের বিনামূল্যে ফিজিওথেরাপি দেবে ডিএসসিসি

চিকুনগুনিয়া আক্রান্তদের বিনামূল্যে ফিজিওথেরাপি দেবে ডিএসসিসি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার চিকুনগুনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের বাড়িতে গিয়ে ফিজিওথেরাপী দেয়া হবে। ০৯৬১১০০০৯৯৯ নম্বর হটলাইনে ফোন করলেই এ সেবা পাওয়া যাবে।

সোমবার নগর ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বিনামূল্যে ফিজিওথেরাপী সেবা ও প্রশিক্ষণ প্রদান কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন একথা বলেন।

মেয়র বলেন, করপোরেশনের পক্ষ থেকে চিকুনগুনিয়া বিষয়ে ব্যাপক জনসচেতনমুলক কার্যক্রম গ্রহণ এবং নগরবাসী সচেতন হওয়ার কারণে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এর প্রকোপ উল্লেখযোগ্য মাত্রায় কমে গেছে। তবে এ রোগে আক্রান্তদের ব্যাথা অনেক দিন থেকে যায়। তাই আমরা এ ফিজিওথেরাপির ব্যাবস্থা করেছি।

মেয়র বলেন, চিকুনগুনিয়া আক্রান্তরা বাড়িতে বসেই ফিজিওথেরাপি সেবা পাবেন। আমাদের ডাক্তাররা ফোন পেলেই আপনাদের বাড়িতে গিয়ে বিনামূল্যে সেবা দেবেন। দক্ষিণ সিটির ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে পাঁচজন ডাক্তারের একটি টিম কাজ করবে। কর্পোরেশনের কল সেন্টারের মাধ্যমে ফোন পেলেই তারা বাসায় পৌঁছে যাবেন।

সাঈদ খোকন জানান, চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে এ পর্যন্ত এক লাখ লিটার এডাল্টিসাইড এবং দেড় লাখ লিটার লার্ভিসাইড ওষুধ ছিটিয়েছি। গত ২০ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত ১১ দিনে আমরা কল সেন্টারে ৬৭ হাজার ৩০৭টি ফোন পেয়েছি। এরা শুধু দক্ষিণ সিটি এলাকার নয়, দেশের বিভিন্ন স্থান ও দেশের বাইরে থেকেও অনেকেই ফোন দিয়ে তথ্য ও পরামর্শ নিয়েছেন। যার মধ্যে আট হাজার ৪৩০ জন ডিএসসিসি এলাকার। এদের মধ্যে এক হাজার ৯৮৯ জন সেবা চেয়েছেন। যাদের ৮৭৬ জনকে বাসায় গিয়ে এবং ৮৬২ জনকে টেলিফোনে সেবা দেয়া হয়েছে। এছাড়া রোগীদের মধ্যে এক লাখ ৭৫ হাজার প্যারাসিট্যামল বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

মেয়র বলেন, রোগ-বালাই একটি প্রাকৃতিক নিয়ম। রোগ আসবে, আবার চলে যাবে। এটাই নিয়ম। এ সময় মানুষের পাশে থেকে সাহস জোগাতে হয়। আমরা নগরবাসীকে সাহস যোগানোর চেষ্টা করছি।

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ মো: সালাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট