চীনে নির্যাতনে উইঘুর আলেমের মৃত্যু

চীনে নির্যাতনে উইঘুর আলেমের মৃত্যু

চীনের মুসলিম সংখ্যাগরিষ্ঠ উইঘুরের প্রখ্যাত আলেম মোহাম্মদ সালিহ হাজিম (৮২) দেশটির একটি রাজনৈতিক মতদীক্ষাদান ক্যাম্পে নৃশংস নির্যাতনের শিকার হয়ে মারা গেছেন। ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস (ডব্লিউইউসি) গত বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

সালিহকে গত বছরের ডিসেম্বর মাসে গ্রেফতার করা হয়েছিল।

ডব্লিউইউসি জানায়, উইঘুর ভাষায় পবিত্র কুরআনের অনুবাদক সালিহ সম্ভবত ওই ক্যাম্পে অত্যাচার-নিপীড়নের শিকার হয়েছিলেন এবং যথাযথ চিকিৎসা পাননি। উইঘুর মুসলমানদের বিরুদ্ধে বিশেষ করে তাদের ধর্মের স্বাধীনতার অধিকারের ইস্যুতে চীনা কর্তৃপক্ষের ব্যাপক ধরপাকড়ের মধ্যেই সালিহ হাজিমের এ মৃত্যু সংবাদটি আসে।

সম্প্রতি পূর্ব তুর্কিস্তানে লাখ লাখ উইঘুর মুসলমানকে আটক করে তাদেরকে ‘পুনঃদীক্ষা’ কেন্দ্রে পাঠানো হয়। অনেকেই মনে করে চীনের জিনজিয়াং উইঘুরদের স্বায়ত্তশাসিত এলাকা। এখানে তার্কিক উইঘুর ছাড়াও আরো অনেক নৃ-গোষ্ঠীর অবস্থান রয়েছে। তারা এ অঞ্চলকে মধ্য এশিয়ার অংশ হিসেবে মনে করে, চীনের নয়।

উল্লেখ্য, চীনের জিনজিয়াংয়ে তার্কিক গ্রুপের লোকসংখ্যা প্রায় ৪৫ শতাংশ। তারা দাবি করছে, চীন কর্তৃপক্ষ তাদের উপর বেশ কিছু নিয়মনীতি আরোপ করে তাদের ধর্ম, বাণিজ্য ও সাংস্কৃতিক ক্রিড়াকর্মকে নিয়ন্ত্রণ করতে চাচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট