চীন, রাশিয়া, ইরান জাতীয় নিরাপত্তার জন্য বড় হুমকি: আমেরিকা

চীন, রাশিয়া, ইরান জাতীয় নিরাপত্তার জন্য বড় হুমকি: আমেরিকা

ইসলামি প্রজাতন্ত্র ইরান, রাশিয়া ও চীনকে আমেরিকার জাতীয় স্বার্থের জন্য বড় রকমের হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। আমেরিকার সরকারি রিপোর্টে যে ২৬টি হুমকির তালিকা প্রকাশ করা হয়েছে তার মধ্যে এই তিন দেশকে শীর্ষ অবস্থানে রেখেছে ওয়াশিংটন।

‘উদীয়মান দীর্ঘমেয়াদি যেসব হুমকির মুখে আমেরিকা’ শীর্ষক রিপোর্টটি ওয়াশিংটনের গভর্মেন্ট অ্যাকাউন্টিবিলিটি অফিস তৈরি করেছে। এ অফিস মার্কিন সরকারের চারটি কেন্দ্রীয় সংস্থার মধ্যে জরিপ চালিয়েছে যেখান থেকে ২৬টি হুমকি চিহ্নিত করা হয়। সংস্থা চারটি হচ্ছে- মার্কিন প্রতিরক্ষা দপ্তর, পররাষ্ট্র দপ্তর, হোমল্যান্ড সিকিউরিটি এবং ডাইরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স বা ডিএনআই। আমেরিকার ন্যাশনাল ইন্টারেস্ট নিউজ পত্রিকা এ খবর দিয়েছে।

চীন সম্পর্কে বলা হয়েছে- এ দেশটি কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সম্পদকে কাজে লাগিয়ে আঞ্চলিক এবং বিশ্ব শক্তি হিসেবে দাঁড়াতে চায়। রাশিয়া স্পর্কে ওই রিপোর্টে বলা হয়েছে যে, আমেরিকাকে চ্যালেঞ্জ করার জন্য মস্কো নানামুখী যুদ্ধ-সামগ্রী তৈরি করে হামলার সক্ষমতা বাড়াচ্ছে।

এরপর ইরানকে তৃতীয় বড় হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে অভিযোগ করা হয় যে, ইরান তার সামরিক বাহিনী ও গোয়েন্দা শক্তি বাড়াচ্ছে। এছাড়া, ইরান এমন কিছু প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে যা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি ও সাইবার যুদ্ধে ব্যবহার করা হবে। মার্কিন এ রিপোর্টে উত্তর কোরিয়াকেও গুরুত্বপূর্ণ হুমকি হিসেবে দেখানো হয়েছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট