চীন হয়ে উঠছে ভয়ঙ্কর

চীন হয়ে উঠছে ভয়ঙ্কর

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্কর সব মহড়া। আর তারই জের ধরে বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে চীন তার বোমারু বিমানের বহর বৃদ্ধি করছে। এসব বোমারু বিমানকে আমেরিকা ও তার মিত্রদের ওপর সম্ভাব্য হামলার প্রশিক্ষণ দিচ্ছে বেইজিং।

পেন্টাগনের প্রতিবেদনে বলা হয়েছে, ‘গত তিন বছরে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) অব্যাহতভাবে পানির ওপর দিয়ে বোমারু বিমানের অভিযান পরিচালনার গন্ডি বাড়িয়ে যাচ্ছে, জটিল উপকূলীয় অঞ্চলের অভিজ্ঞতা অর্জন করেছে এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ওপর সম্ভাব্য হামলার প্রশিক্ষণ দিচ্ছে।’

আরও বলা হয়েছে, ‘চীন স্টিলথ’, পারমাণবিক ক্ষেপণাস্ত্র ছুঁড়তে সক্ষম দূরপাল্লার কৌশলগত বোমারু বিমানের উন্নয়ন করছে যেগুলো আগামী ১০ বছরের মধ্যে অপারেশনে আসতে পারে।’

পাশাপাশি পেন্টাগন বলেছে, জিবুতিতে চীন তার প্রথম বিদেশি ঘাঁটি প্রতিষ্ঠা করেছে এবং পাকিস্তানের মতো যে দেশগুলোর সঙ্গে এর দীর্ঘমেয়াদি বন্ধুত্ব সম্পর্ক এবং একই কৌশলগত স্বার্থ রয়েছে সে দেশগুলোতে সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার চেষ্টা করছে।

উল্লেখ্য, চীন সম্পর্কে এই সামরিক মূল্যায়ণ প্রতিবেদন এমন সময় প্রকাশ করলো যুক্তরাষ্ট্র যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য নিয়ে উত্তেজনা চলছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট