চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে যে ভুল গুলো মোটেও নয়

চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে যে ভুল গুলো মোটেও নয়

সারাদিন চুলের যেমন স্টাইল করুন না কেন, চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে চুলের সঠিক যত্ন দরকার রাতে। এইসময় প্রায় সকলেই বাড়িতে থাকেন। তাই ধুলোবালি বা পলিউশনের সংস্পর্শে আসার সম্ভাবনা কম। সঠিক যত্ন নিলে, রাতে চুল বাড়ে বেশি আবার সুস্বাস্থ্যও বজায় থাকে। কিন্তু এখানেই অনেকে ভুল করে থাকেন। চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে রাতে এইসব ভুলচুক এড়িয়ে চলুন –

শক্ত করে চুল বাঁধবেন না: অনেকে রাতে ঘুমতে যাওয়ার সময় শক্ত করে চুলে বেঁধে রাখেন। যা একেবারেই উচিত নয়। তাতে চুলের গোঁড়া আলগা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পনিটেল বা খোঁপা যাই করুন না কেন, চুল বাঁধুন আগলা করে।

ভেজা চুলে ঘুমবেন না: ভেজা চুলে ঘুমলে এমনিতেই সর্দি-কাশির সম্ভাবনা থাকে। তাছাড়া, চুলের মান নষ্ট হয়ে যায় এবং চুল ভেঙে যায়। কারণ, চুল ভালো করে না শুকোলে চুল ভেঙে যাওয়ার প্রবণতা বেশি তৈরি হয়। তাই ঘুমতে যাওয়ার আগে চুল ভালো করে শুকিয়ে নিন।

ঘুমতে যাওয়ার আগে চুল আঁচড়ান: অনেকেই এটা করেন না। সারাদিনের ব্যস্ততার পর ঘুমতে যাওয়ার সুযোগ পেলেই হল। তখন চুল আঁচড়ানোর কথা আর মনে থাকে না। কিন্তু চুলের সুস্বাস্থ্য ধরে রাখতে ঘুমতে যাওয়ার আগে চুল ভালো করে আঁচড়ে নেওয়া জরুরি। তাতে চুলে জট পড়বে না। চুল পড়ার সমস্যাও কমবে।

বালিশে যাতে চুল না ঘষে যায়: আপনি হয়তো বলবেন, রাতে ঘুমতে হলে মাথায় বালিশ রাখতেই হবে। হ্যাঁ, মাথায় বালিশ থাকুক তাতে কোনও ক্ষতি নেই। কিন্তু বালিশে চুলে বেশি ঘষা গালছে, চুল উঠে যাওয়া ও চুলে জট পড়ার সম্ভাবনা তৈরি হয়। তাই বালিশ ব্যবহারে একটু সতর্ক থাকা ভালো। প্রয়োজনে স্কার্ফ দিয়ে চুল ঢেকে রাখতে পারেন। তাতে কোনওরকম ভয় থাকবে না।

কন্ডিশনার জরুরি: কন্ডিশনার শুধুমাত্র চুলের যত্ন নেয় না। চুলের উজ্জ্বলতা ও বৃদ্ধিতেও এটি খুব কার্যকরী। তাই সম্ভব হলে রাতে ঘুমতে যাওয়ার আগে নিয়মিত কন্ডিশনার লাগালে চুলের সুস্বাস্থ্য গড়ে উঠবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট