চৌদ্দ হাজার বছরের পুরোনো রুটির সন্ধান

চৌদ্দ হাজার বছরের পুরোনো রুটির সন্ধান

আধুনিক বিজ্ঞানের যুগে বিশ্বে প্রতিনিয়তই ঘটছে নানা ঘটনা। নতুন নতুন আবিষ্কার করছেন বিজ্ঞানীরা, যা চমকে দেওয়ার মত। এবার এমন এক রুটির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যা বিস্মিত হওয়ার মতো। জর্ডানের একটি এলাকায় বিশ্বের সবচেয়ে পুরোনো রুটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। সেখানে পাওয়া রুটিটি যে বিশ্বের সবচেয়ে পুরোনো, তা চিহ্নিত করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইনস্টিটিউট অব আর্কিওলোজির গঞ্জালেজ ক্যারেতেরো এবং কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের আমাইয়া অ্যারাঞ্জ অতেগুই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের বিজ্ঞানবিষয়ক সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ এ-বিষয়ক নিবন্ধ প্রকাশিত হয়েছে।

জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকা এই স্থাপনার সন্ধান পাওয়া গেছে। এগুলো আধুনিক রান্না পদ্ধতির স্মারক বহন করছে। ওই স্থাপনা ১৫ হাজার ৫০০ বছর থেকে ১৪ হাজার বছর আগের মাঝামাঝি সময়ের মধ্যে নির্মিত বলে ধারণা বিজ্ঞানীদের। ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তোবিয়াস রিখটারের নেতৃত্বে চলছে এই খননকাজ।

স্থাপনাগুলোর প্রকৃতি বিশ্লেষণ করেছেন প্রত্নতত্ত্ববিদেরা। তারা দাবি করেছেন, শুবায়কা-১ এলাকায় যেখানে রুটির সন্ধান পাওয়া গেছে, তা ছিল একটি ধর্মীয় স্থাপনা। আর তারা যে রুটিটির সন্ধান পেয়েছেন, তা মানুষের কৃষিকাজ শুরুরও সাড়ে তিন হাজার বছর আগে তৈরি করা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট