জাকার বার্গের জন্মদিন আজ

জাকার বার্গের জন্মদিন আজ

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৮৪ সালের এই দিনে জন্ম নেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক এলিয়ট জাকারবার্গ (Mark Elliot Zuckerberg)। কম্পিউটার বিজ্ঞানী ও সফটওয়্যার ডেভেলপার হিসেবে তিনি নিজেকে নিয়ে গেছেন সাফল্যের চূড়ায়।

এইদিকে মার্ক জাকারবার্গ তার জন্মদিন উপলক্ষ্য নিজের অফিসিয়াল ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে লিখেছেন, ফেসবুকের ডিজাইনটাই করা হয়েছে এমন ভাবে যে সেখানে ব্যবহারকারী তার কথা খোলাখুলি বলতে পারেন। সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছোট ছোট গ্রুপগুলো যে এক সুতোয় গাঁথা পড়তে পারে সে জন্য।

তিনি লিখেছেন, বিশ্বকে এক সুতোয় বাঁধতে এবং মানুষের বাকস্বাধীনতা অর্জনে সহায়তা করতে তিনি ও তার টিম কাজ করে যাবেন।

১৯৮৪ সালের ১৪ মে নিউইয়র্কের হোয়াইট প্লেইন এলাকাতে মনোচিকিৎসক ক্যারেন ও দন্তচিকিৎসক এডওয়ার্ড জাকারবার্গ দম্পত্তির ঘরে জন্ম নেন মার্ক জাকারবার্গ। জাকারবার্গের তিন বোন রয়েছে, রয়ান্ডি, ডোনা এবং এরিএল।

উলেখ্য, ২০০৪ সালের  ৪ ফেব্রুয়ারি হার্ভার্ডে পড়ার সময় বন্ধুদের সঙ্গে নিয়ে প্রতিষ্ঠা করেন ভার্চুয়াল যোগাযোগের প্লাটফর্ম ফেসবুক। সাইটটির মাধ্যমে ভার্চুয়াল জগতে নতুন বন্ধু তৈরি করা, তাদের বিভিন্ন বার্তা দেওয়া ও বিভিন্ন তথ্যবলী জানাতে পারতেন।

এরপর সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ফেসবুকে যুক্ত হয়েছে নতুন নতুন ফিচার আর প্রযুক্তি। পথচলা শুরু হওয়ার পর ফেসবুকের সঙ্গে যুক্ত হয়েছে, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইন্সটাগ্রামসহ আরও বেশকিছু জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট ও ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ। বর্তমান বিশ্বজুড়ে ফেসবুক  ব্যবহারকারী সংখ্যা ১৬৫ কোটিরও বেশি।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট