জাপানকে দ্বীপ ফেরত দেয়ার শান্তি আলোচনা স্থগিত করেছে রাশিয়া!

জাপানকে দ্বীপ ফেরত দেয়ার শান্তি আলোচনা স্থগিত করেছে রাশিয়া!

দু’টি বিতর্কিত দ্বীপ ফেরত দেয়ার বিষয়ে গত বছর টোকিও এবং মস্কোর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হওয়া সত্ত্বেও জাপানের সঙ্গে আলোচনা স্থগিত করেছে রাশিয়া। এর ফলে দুই দেশের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা আরো পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। কায়দো সংবাদ সংস্থা এ খবর দিয়েছে।

১৯৫৬ সালে যৌথ ঘোষণার ওপর ভিত্তি করে শান্তি আলোচনা শুরু করার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে গত নভেম্বরে একমত হন। ঘোষণায় বলা হয়েছে শান্তি চুক্তির আওতায় রাশিয়া চারটি বিতর্কিত দ্বীপের মধ্যে দু’টি জাপানকে ফেরত দেবে। জাপানকে এই দু’টি দ্বীপ ফেরত দেয়া হলে রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জনসমর্থন কমে যেতে পারে বলে মস্কো আশঙ্কা প্রকাশ করছে। সংবাদ সংস্থাটি জানিয়েছে, জাপানে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতিকে হুমকি হিসেবে তুলে ধরে মস্কো এসব দ্বীপ ফেরত দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে।

তবে জাপানের বিরোধী দলের সংসদ সদস্যরা সমঝোতা চুক্তির নিন্দা জানিয়েছেন। চারটি দ্বীপের মালিকানা ফেরত দেয়ার পরিবর্তে এর দু’টি বিষয়ে সমঝোতা হওয়ায় প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে আক্রমণ করে বক্তব্য দিচ্ছেন তারা।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট