জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস

জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস

জার্মানির বিপক্ষে নেদারল্যান্ডের রেকর্ড তেমন ভাল নয়। অতীত পরিসংখ্যান কিন্তু তাই বলে। তবে সেসবকে মিথ্যা প্রমাণ করে দলটি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ১৬ বছর পর শনিবার হারাল ৩-০ ব্যবধানে। এর ফলে চলতি উয়েফা নেশন্স লিগে প্রথম জয় পেল নেদারল্যান্ডস।

ঘরের মাঠে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে প্রথমার্ধেই ভার্জিল ভন ডাইকের গোলে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। দ্বিতীয়ার্ধে অবশ্য একচেটিয়া আক্রমণে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল জার্মানরা। কিন্তু শেষদিকে মেমফিস ডিপাই ও জর্জিনিয়ো ভেইনালডামের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে গেল বিশ্বকাপের বাছাই পর্ব থেকে বাদ পড়া দলটি।

চলতি উয়েফা নেশন্স লিগে গত মাসে নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল জার্মানি। অন্যদিকে ফরাসিদের মাঠে ২-১ গোলে হেরেছিল নেদারল্যান্ডস।

অথচ বল দখলের লড়াইয়ে পুরো মাঠ দাপিয়ে বেরিয়েছিলো জার্মানিই। তাদের সেই দাপিয়ে বেরানো ডাচরা ব্যর্থ করে দিয়েছে পাল্টা আক্রমণে। ৩০ মিনিটে আক্রমণে কর্নার থেকে বল পেয়ে হেড করে দলকে এগিয়ে নেন ভারজিল ভন ডাইক।

পরের দুই গোল পেতে অবশ্য সময় নিয়েছে নেদারল্যান্ডস। একেবারে শেষ দিকে ৮৬ মিনিটে মেমফিস ডিপাইয়ের গোলে ব্যবধান দাঁড়ায় ২-০। ইনজুরি সময়ে জর্জিনিয়ো ভিনালডামের গোলে ৩-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ডাচরা।

এ বছরটায় নিজেদের ছায়া হয়েই আছে জার্মানি। ১০ ম্যাচে তাদের জয় মাত্র তিনটিতে। রাশিয়া বিশ্বকাপেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে লজ্জা নিয়ে। লিগে ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে সবার নিচে তারা। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডস।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট