জিততে হলে বাংলাদেশের দরকার ৩৩৯ রান

জিততে হলে বাংলাদেশের দরকার ৩৩৯ রান

দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য দরকার ৩৩৯ রান। শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে সব কয়টি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ২২৬ রান। আর প্রথম ইনিংসে করে ২২২ রান। দুই ইনিংসে শ্রীলঙ্কার মোট রান ৪৪৮ রান। আর বাংলাদেশ প্রথম ইনিংসে সব কয়টি উইকেট হারিয়ে করে ১১০ রান। এখন বাংলাদেশ জিততে হলে করতে হবে ৩৩৯ রান।

তৃতীয় দিনের প্রথম সেসনে শ্রীলঙ্কার দুইটি উইকেট নেন তাইজুল।

বাংলাদেশকে ১১০ রানে অলআউট করে ১১২ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দেখে শুনেই শুরু করেন শ্রীলঙ্কার দুই ওপেনার। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই কুশল মেন্ডিসকে (৭) ফিরিয়ে দেন রাজ্জাক। বাঁহাতি এই স্পিনারের বল ডিফেন্স করতে চেয়েছিলেন মেন্ডিস। বলে-ব্যাটে করতে পারেননি। আম্পায়ার এলবিডব্লিউ দেওয়ার পর পর রিভিউ নিয়েছিলেন। তাতে সিদ্ধান্ত পাল্টায়নি।

মেন্ডিসের বিদায়ের পর উইকেটে এসেই আক্রমণাত্মক খেলা শুরু করেন ধনঞ্জয়া ডি সিলভা। তবে ব্যক্তিগত ২৪ বলে ২৮ রান করে থামে এই ব্যাটসম্যান। তাইজুলের মিডল স্টাম্পে পিচ করা বল ডিফেন্স করার চেষ্টা করেছিলেন। তবে ব্যাটকে ফাঁকি দিয়ে বল লাগে স্টাম্পে।

এরপর গুনাথিলাকাকে সাজঘরে ফিরিয়ে লঙ্কান শিবিরে আঘাত হানেন মোস্তাফিজ। কাটার মাস্টারের বলের লাইন বুঝতে পারেনি বাঁহাতি এই ব্যাটসম্যান। অফ স্টাম্পে সরে গিয়ে ডিফেন্স করার চেষ্টা করলে ব্যাটে-বলে করতে পারেননি। ফলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান ১৭ রান করে।

উইকেটে প্রায় থিতু হয়ে যাওয়া দিমুথ করুণারত্নেকে সাজঘরের পথ দেখান মেহেদী হাসান মিরাজ। ৩২ রান করে ইমরুল কায়েসের ক্যাচ হয়ে ফেরেন তিনি। এরপর পঞ্চম উইকেটে ৫১ রানের একটি জুটি গড়েন দিনেশ চান্দিমাল আর রোশন সিলভা। দারুণ খেলতে থাকা চান্দিমালকেও (৩০) এলবিডব্লিউ করে ফেরান মিরাজ।

এরপর ১০ রান করে তাইজুলের শিকার নিরোশান ডিকভেলা। ৫৬তম ওভারে এসে জোড়া আঘাত মোস্তাফিজুর রহমানের। ওভারের দ্বিতীয় আর তৃতীয় বলে দিলরুয়ান পেরেরা (৭) আর আকিলা ধনঞ্জয়াকে (০) আউট করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন বাঁহাতি এই কাটার মাস্টার। হ্যাটট্রিক বলটা আটকে দেন সুরাঙ্গা লাকমল।

তবে পরের বলেই আরেকটি সুযোগ তৈরি করেছিলেন মোস্তাফিজ। এবার প্রথম স্লিপে সাব্বির রহমান ক্যাচ ফেলে দেন লাকমলের। আঙুলে ব্যথাও পান সাব্বির। প্রাথমিক চিকিৎসার পর আবারও ফিল্ডিংয়ে দাঁড়ান।

দ্বিতীয় দিন শেষে স্কোর:

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৬২ ওভারে ২০০/৮ (করুনারত্নে ৩২, মেন্ডিস ৭, ধনঞ্জয়া ২৮, গুনাথিলাকা ১৭, চান্দিমাল ৩০, সিলভা ৫৮*, ডিকভেলা ১০, দিলরুয়ান ৭, ধনঞ্জয়া ০, লাকমল ৭*; রাজ্জাক ১৭-২-৬০-১, মুস্তাফিজ ১২-২-৩৫-৩, তাইজুল ১৯-২-৭২-২, মিরাজ ১৪-৩-২৯-২)

বাংলাদেশ ১ম ইনিংস: ১১০

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২২২

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট