জুনে মেট্রোরেলের নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

জুনে মেট্রোরেলের নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আগামী জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার বেলা ১১টার দিকে উত্তরা তৃতীয় পর্বে মেট্রোরেলের ডিপোর নির্মাণ কাজ পরিদর্শনকালে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী আরও জানান, মেট্রোরেলের ডিপোর কাজ শুরু হয়ে গেছে। তবে এতো বড় একটি প্রকল্পের জন্য আনুষ্ঠানিক উদ্বোধন করতে চাই- এটাই জুন মাসে প্রধানমন্ত্রী সূচনা করবেন।

মন্ত্রী সাংবাদিকদের জানান, মেট্রোরেল নির্মাণের যে শিডিউল তা থেকে একটুও পিছিয়ে নেই সরকার। ২২ হাজার কোটি টাকার এ প্রকল্পে জাপানের সহযোগী সংস্থা জাইকা দেবে সাড়ে ১৬ হাজার কোটি টাকা আর বাকিটার যোগান দেবে সরকার।

ওবায়দুল কাদের জানান, ২০১৯ সালে প্রথম ধাপে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের কাজ হয়ে শেষ হবে। এরপরের কয়েকমাসের মধ্যে শুরু হবে শাপলা চত্বর পর্যন্ত মেট্রোরেলের কাজ।

মেট্রোরেলের অগ্রগতি জানাতে গিয়ে জানান, প্রথমদিকে ২০২৪ সালে মেট্রোরেল প্রকল্প শেষ হওয়ার কথা ছিলো। সেখান থেকে ৫ বছর কমিয়ে এনে ২০১৯ সাল করা হয়েছে।

মন্ত্রী আরও জানান, মেট্রোরেলের ‘ফিজিক্যাল’ কাজ শুরু হয়ে গেছে। প্রকল্পটি সরকারের ফার্স্টট্র্যাক প্রকল্প হওয়ায় আমরা একটি ভালো ওপেনিং করতে চাই। পুরো প্রকল্পের সামারি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। আগামী জুন মাসের একটা সময়ে তিনি মেট্রোরেল নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক