টাইগারদের নতুন চ্যালেঞ্জ ‘নিধাস ট্রফি’

টাইগারদের নতুন চ্যালেঞ্জ ‘নিধাস ট্রফি’

 

দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের পর শ্রীলঙ্কার মাটিতে টি-টোয়েন্টি ফরম্যাটে ত্রিদেশীয় সিরিজ খেলতে আগামী মাসে শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল।

শ্রীলঙ্কার স্বাধীনতা দিবসের ৭০ বছর উপলক্ষে কলম্বোর মাটিতে হতে যাওয়া সিরিজটির নাম হবে ‘নিধাস ট্রফি’।

জানা গেছে, নিধাস ট্রফি দিয়ে দলে ফিরতে পারেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবও তেমনই জানিয়েছেন।

দুই সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করে আগামী ৬ থেকে ১৮ মার্চ বাংলাদেশ ও ভারতকে নিয়ে শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি ফরম্যাটের নিধাস ট্রফি দিয়ে ফিরতে চান তিনি। ইনজুরির কারণে টেস্ট ও  টি -টোয়েন্টি সিরিজে খেলা হয়নি তার।

তবে শ্রীলঙ্কা সফরের জন্য এখনও স্কোয়াড ঘোষণা করেনি বিসিবি কর্তৃপক্ষ। শ্রীলঙ্কার কাছে ওয়ানডে, টেস্ট এবং টি-টোয়েন্টি সব ফরমেটে হেরে ওয়াইটওয়াশ হওয়ার পর দল ঘোষণা একটুতো কঠিনই হয়ে দাড়াবে বিসিবির জন্য।

যে নতুনদের ওপর ভরসা করেছিলো বিসিবি সেই তরুন খেলোয়াররাই ব্যাটে বলে ডুবিয়েছে এই সিরিজ। সুযোগের সদ্ব্যবহার করতে পারে নি কেউই। তাই শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে স্কোয়াড  ঘোষণা বিসিবি দুশ্চিন্তায় কারণ হয়ে দাড়াতে পারে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এমনই কিছুর ইঙ্গিত দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক।গতকাল ম্যাচ শেষে অধিনায়কের কণ্ঠে ছিল শঙ্কা। তিনি বলেন, দ্রুত সমস্যা চিহ্নিত করে সমাধান না করলে বাংলাদেশের ক্রিকেটকে সমস্যায় পড়তে হবে,  আমাদের ভুলগুলো খুঁজে বের করতে হবে।

তিনি আরও বলেন, হেডকোচ নিয়ে ভাবার সময় এসেছে। খুব দ্রুত সেটা করতে হবে। নয়তো আমরা বড় সমস্যায় পড়ে যাব।

রাউন্ড রবিন পদ্ধতিতে এই টুর্নামেন্টে তিনটি দল একে অপরের বিপক্ষে খেলবে দুইবার করে। শীর্ষ দুই দল পরে খেলবে ফাইনাল। সেটা অনুষ্ঠিত হবে ১৮ মার্চ।

‘নিধাস ট্রফি ২০১৮’ নামের এই টুর্নামেন্টটিতে খেলার জন্য শ্রীলঙ্কা সাদা বলের অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস বোর্ডের পক্ষ থেকে বাংলাদেশ টি-টুয়েন্টি অধিনায়কের কাছে তুলে দেন। এই ত্রিদেশীয় টি টোয়েন্টি টুর্নামেন্টটিতে বাংলাদেশ ছাড়াও আমন্ত্রণ জানানো হয়েছে ভারতকেও।

এদিকে সিরিজের জন্য চূড়ান্ত সূচি প্রকাশ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। অাগামী ৬ থেকে ১৮ মার্চ প্রেমাদাসা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, কলোম্বোতে এই সিরিজের ফাইনাল সহ মোট ৭ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

নিদাহাস ট্রফি ২০১৮ আসরের সূচি-

৬ মার্চ, – ভারত বনাম শ্রীলঙ্কা

৮ মার্চ, – বাংলাদেশ বনাম ভারত

১০ মার্চ, – বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা

১২ মার্চ, – ভারত বনাম শ্রীলঙ্কা

১৪ মার্চ, – বাংলাদেশ বনাম ভারত

১৬ মার্চ, – বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা

১৮ মার্চ, – ফাইনাল

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট