টানা ১২০ ঘন্টা বই পড়ে গিনেজে

টানা ১২০ ঘন্টা বই পড়ে গিনেজে

বইপ্রেমিদের সবচেয়ে আনন্দঘন সময় কাটে বই পড়ে। যারা বই ভালোবাসেন তাদের ঘরে অন্যান্য আসবাবের চেয়ে বেশি গুরুত্ব পায় বই। সবই ঠিক আছে। কিন্তু টানা কতক্ষণ বই পড়া যায়? ৪ ঘন্টা থেকে ৬ ঘন্টা। তবে টানা ১২০ ঘন্টা বই পড়ে বিশ্বরেকর্ড গড়েছেন নাইজেরিয়ার ওলুবায়োদি ট্রেজারেস-ওলাওয়ানমি। গত শনিবার তিনি গিনেস বুকে নাম লিখিয়েছেন। ওলুবায়োদির আগে টানা ১১৩ ঘণ্টা বই পড়ার বিশ্বরেকর্ডটি ছিল নেপালের দীপক শর্মার।

নাইজেরিয়ার বিভিন্ন গণমাধ্যম জানায়, দেশটির অন্যতম বড় শহর লাগোসের ইয়াবা এলাকার ইউরিড লাইব্রেরিতে ২৬ ফেব্রুয়ারি দুপুর দেড়টায় বই নিয়ে বসেন বায়োদি। এরপর থেকে তিনি টানা বিভিন্ন বই পড়ে শেষ করেন। শনিবার দুপুর সাড়ে ৩টায় তিনি পড়া শেষ করেন।

বিষয়টি নিয়ে বায়োদি বলেন, এই প্রথম এত দুর্দান্ত একটি দুঃসাহসিক কাজ করলাম। কারণ পাঁচ দিন একনাগাড়ে বসে থেকে বই পড়া কারও জন্য সহজ নয়। নাইজেরিয়ায় বই পড়া ও লেখার সংস্কৃতি সমৃদ্ধ করার সচেতনতা তৈরির জন্যই এ পরিকল্পনা নিয়েছিলাম। পৃথিবীকে জানাতে চেয়েছি, নাইজেরীয়রা এক মহান জাতি। বই পড়ার এই অভিযানে প্রতিদিন খাওয়া, গোসল আর সামান্য একটু তন্দ্রার জন্য মাত্র ২০ মিনিট করে সময় ব্যয় করেছি। বাকি সময় কাজে লাগিয়েছি শুধুই পড়ে। এ ক`দিনে আমি পরিপূর্ণভাবে কখনও ঘুমাইনি, তারপরও এই রেকর্ড করতে পেরে খুবই খুশি।

বায়োদির স্ত্রী তোসিন বলেন, সে যখন আমাকে টানা এই বই পড়ার পরিকল্পনার কথা জানায় তখন আমি খুব অবাক হয়েছিলাম। আমার মনে হয়েছিল এটা করে কোনো লাভ নেই। কিন্তু এখন সে ভুল ভেঙেছে। তার এই রেকর্ডটি থেকে আমাদের তিন সন্তান শিক্ষা নিয়েছে। বায়োদির স্বপ্ন পূরণ হওয়ায় আমিও আনন্দিত।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট