টিভির ট্রাম্প আর বাস্তবের ট্রাম্প এক নয়-পুতিন

টিভির ট্রাম্প আর বাস্তবের ট্রাম্প এক নয়-পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, টেলিভিশনে যে ডোনাল্ড ট্রাম্পকে দেখা যায় তার সঙ্গে বাস্তবের ট্রাম্পের কোনো মিল নেই। জার্মানির হামবুর্গে জি-২০ শীর্ষ সম্মেলনের অবকাশে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এ মন্তব্য করেছেন পুতিন।

তিনি বলেন, সাক্ষাতের পর তার মনে হয়েছে আংশিকভাবে হলেও আমেরিকা ও রাশিয়ার মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠিত হতে পারে।  ‘ব্যক্তিগত পর্যায়ে সে সম্পর্ক প্রতিষ্ঠিত হয়ে গেছে’ বলেও মন্তব্য করেছেন পুতিন।

শুক্রবারের দ্বিপক্ষীয় বৈঠক সম্পর্কে শনিবার রুশ প্রেসিডেন্ট বলেন, গতকালের বৈঠকের মতো করে যদি আমরা আমাদের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাই তাহলে দু’দেশের মধ্যে আংশিকভাবে হলেও প্রয়োজনীয় সহযোগিতা প্রতিষ্ঠিত হতে পারে।

পুতিন বলেন, বৈঠকে আমেরিকার গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের বিষয়টি তুলেছিলেন ট্রাম্প।  রুশ প্রেসিডেন্ট বলেন, এটা বিশ্বাস করার  কোনো কারণ নেই যে, ওই নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল।

২০১৬ সালের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করে রাশিয়াই ডোনাল্ড ট্রাম্পর্কে প্রেসিডেন্ট হতে সাহায্য করেছে বলে ব্যাপক অভিযোগ রয়েছে। সেইসঙ্গে মার্কিন গণমাধ্যমে একথা ফলাও করে প্রচারিত হয়েছে যে, বহু বছর আগে রাশিয়া সফরে গিয়ে ট্রাম্পের যে চারিত্রিক স্খলন হয়েছিল তার ভিডিও চিত্র মস্কোর হাতে রয়েছে এবং সেই ফুটেজ দিয়েই ট্রাম্পকে কাবু করে ফেলেছেন প্রেসিডেন্ট পুতিন।

এই দু’টি অভিযোগই রুশ প্রেসিডেন্ট অস্বীকার করেছেন।  আর ওই দুই অভিযোগের সত্যতা সম্পর্কে জনমনে জল্পনা চলতে থাকার মধ্যেই প্রথমবারের মতো পুতিনের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করলেন ট্রাম্প।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট