টুইন টাওয়ার হামলার ঘটনায় সৌদি সরকারের বিরুদ্ধে মামলা

টুইন টাওয়ার হামলার ঘটনায় সৌদি সরকারের বিরুদ্ধে মামলা

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের কথিত সন্ত্রাসী হামলার ঘটনায় সৌদি সরকারের বিরুদ্ধে আমেরিকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলো মামলা করতে পারবে। হোয়াইট হাউজের বিরোধিতা সত্ত্বেও এমন বিধান রেখে মার্কিন সিনেটে একটি বিল পাস করা হয়েছে।

তবে নিউ ইয়র্ক থেকে ডেমোক্র্যাট দলের নির্বাচিত সিনেটর চার্লস শুমের জানিয়েছেন, নিউ ইয়র্কের একজন নাগরিক হিসেবে এ বিল হচ্ছে আমার প্রাণের চাওয়া। কারণ এর ফলে ৯/১১’র ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলো কিছুটা হলেও আইনি পদক্ষেপ নেয়ার সুযোগ পাবে।

রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে সর্বসম্মতভাবে এ বিল পাস হয়েছে। আমেরিকার মাটিতে সংঘটিত যেকোনো হামলায় জড়িত বিদেশি শক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার পথ খুলে দিল এ বিল।

এইদিকে, সিনেটে বিল পাস হলেও প্রেসিডেন্ট বারাক ওবামা তাতে ভেটো দেবেন বলে হুমকি দিয়েছেন। তিনি আশংকা করছেন এমন পদক্ষেপে মার্কিন নিরাপত্তা ঝুঁকির মুখে পড়বে।

অবশ্য, নিউ ইয়র্ক থেকে নির্বাচিত সিনেটর শুমের বলেছেন, প্রেসিডেন্ট ওবামার ভেটো সহজেই নস্যাৎ করা যাবে। ওবামার ভেটো নস্যাৎ করতে হলে মার্কিন সিনেটের দু-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে।

হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট সাংবাদিকদের জানিয়েছেন, এমন ধরনের বিলে সই করা প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষে কল্পনা করাও কঠিন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট