ট্রাম্পের বিরুদ্ধে এবার ইমপিচমেন্ট প্রস্তাব

ট্রাম্পের বিরুদ্ধে এবার ইমপিচমেন্ট প্রস্তাব

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রথমবারের মতো ইমপিচমেন্টের প্রস্তাব এসেছে। প্রস্তাবটি পেশ করেছেন দেশটির এক কংগ্রেস সদস্য। সংবাদ এএফপি’র।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমটিচমেন্টের প্রস্তাব উত্থাপনকারী কংগ্রেস সদস্যটির নাম ব্র্যাড শেরম্যান। তিনি ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট নেতা। শেরম্যান ট্রাম্পের বিরুদ্ধে অপরাধমূলক আর অবৈধ কর্মকাণ্ডের অভিযোগ এনেছেন। তার প্রস্তাবকে সমর্থন জানিয়ে তাতে স্বাক্ষর করেছেন আরেক ডেমোক্র্যাট নেতা অ্যাল গ্রিন।

তবে মার্কিন কংগ্রেসে এ প্রস্তাব পাশ করানো ততটা সহজ নয় বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কারণ প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ করাতে হলে সংখ্যাগরিষ্ঠ ভোটের প্রয়োজন। কিন্তু মার্কিন কংগ্রেসে ট্রাম্পের নিজের দল, রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। বর্তমানে হাউস অব রিপ্রেজেনটেটিভে ৪৬টি আসন রয়েছে তাদের।

এর আগে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত আর বিচার প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল। তবে ইমপিচমেন্ট প্রস্তাব এই প্রথম।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া সরকারের কোনো হাত ছিল কিনা, তা নিয়ে তদন্তে ট্রাম্প বাধা দিচ্ছেন বলে বারবার অভিযোগ উঠেছে। বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ প্রমাণিত হলে ট্রাম্পকে ইমপিচ করা হতে পারে। সেই প্রক্রিয়াটিই এবার শুরু করতে চাইছেন ডেমোক্র্যাট নেতারা। যদিও অভিযোগে তেমন আমল দিচ্ছে না হোয়াইট হাউস।

মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবনের মুখপাত্র সারা হুকাবি মন্তব্য করেছেন, ‘আমার মনে হয় বিষয়টি (ইমপিচমেন্ট) অত্যন্ত হাস্যকর। রাজনীতির নোংরা খেলা।’

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট