ট্রাম্পের সঙ্গে সৌদি আরবের আর্থিক সম্পর্ক তদন্ত করবে কংগ্রেস

ট্রাম্পের সঙ্গে সৌদি আরবের আর্থিক সম্পর্ক তদন্ত করবে কংগ্রেস

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের একটি প্যানেল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি আরবের মধ্যকার যৌথ ব্যবসা এবং অর্থনৈতিক সম্পর্কের বিষয়টি তদন্ত করবে।

প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটির সদস্য এরিক সলওয়েল বলেন, শক্তভাবে বিষয়টি তদন্ত করা হবে যার মধ্যে থাকবে ওয়াশিংটনে নিউ ট্রাম্প হোটেলের শত শত কক্ষ ভাড়া করার ঘটনা। ডোনাল্ড ট্রাম্প গত নির্বাচনে প্রেসিডেন্ট পদে বিজয়ী হওয়ার পর সৌদি লবিস্টরা এসব হোটেল কক্ষ ভাড়া নেন।

তিনি বলেন, ট্যাক্স রিটার্ন ও ব্যাংক রেকর্ডের মাধ্যমে ট্রাম্পের সঙ্গে সৌদি সরকারের সম্পর্ক নিয়ে আপনারা জানতে পারবেন।

সৌদি আরবের একটি জনসংযোগ কোম্পানিতে কাজ করেন এমন একজন মুখপাত্র মার্কিন দৈনিক ওয়ালস্ট্রিট পত্রিকাকে বলেন, “সৌদি লবিস্টরা এমন একটি বিল পাসে বাধা দেয়ার চেষ্টা করেছেন যাতে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার বিষয়ে বিদেশি সরকারগেুলোকে দায়ী করে মার্কিন নাগরিকদের মামলা করার সুযোগ দেয়া হচ্ছিল।”

নির্বাচনী ক্যাম্পেইন পরিচালনার দায়িত্বে থাকা লোকজন মার্কিন সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তাদেরকে হোটেল কক্ষে থাকার সুযোগ করে দিয়েছিলেন এবং পরে তাদেরকে ক্যাপিটল হিলে এই বিলের বিরুদ্ধে লবি করার জন্য পাঠানো হয়। সৌদি আরবের ওই জনসংযোগ প্রতিষ্ঠানটি হোটেল কক্ষের ভাড়া ও খাওয়া-দাওয়া বাবদ দুই লাখ ৭০ হাজার ডলার বিল পরিশোধ করে।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিশ্বের সমস্ত দেশ বাদ দিয়ে প্রথম সফরে সৌদি আরব যান। ওই সফরে তাকে ব্যাপক সংবর্ধনা দেয়া হয় এবং আমেরিকার কাছ থেকে সৌদি আরব ১১ হাজার কোটি ডলারের অস্ত্র কেনার চুক্তি করে। এসব বিষয় নিয়েও কংগ্রেসম্যান এরিক সলওয়েল কথা বলেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট