ডিসেম্বরের মধ্যেই নির্বাচন: ইসি সচিব

ডিসেম্বরের মধ্যেই নির্বাচন: ইসি সচিব

চলতি বছরের ডিসেম্বর মাসেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

আজ বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে তিনি এ কথা জানান।

সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কোন সপ্তাহে হবে, সেটা এখনও বলতে পারছি না। তবে ডিসেম্বরের মধ্যেই নির্বাচন হবে। আশা করছি, ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) বর্তমান সংসদে পাস না হলেও অধ্যাদেশের মাধ্যমে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব বলে জানিয়েছেন নির্বাচন কমিশন-ইসি।

বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল এবং একজন নির্বাচন কমিশনারের আপত্তির মুখেই গত ৩০ আগস্ট একাদশ জাতীয় নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের বিধান রেখে আরপিও সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করে নির্বাচন কমিশন।

ওই সভার পর কমিশনার মাহবুব তালুকদার বলেন, মত প্রকাশের স্বাধীনতা নেই, তাই ভিন্নমত পোষণ (নোট অব ডিসেন্ট) করে বৈঠক বর্জন করেছেন।

এরপর জাতীয় নির্বাচনে ব্যবহারের জন্য দেড় লাখ ইভিএম কেনার প্রস্তাবে অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

বাংলাদেশে ২০১০ সাল থেকে বিভিন্ন নির্বাচনে নির্দিষ্ট কিছু কেন্দ্রে ব্যবহারের মাধ্যমে এই ইভিএম নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা শুরু হয়। সর্বশেষ বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করে নির্বাচন কমিশন।

আরপিও সংশোধনে ইসির ওই প্রস্তাব বর্তমানে মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় আছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট