ড্রিবলিংয়ে মেসি-নেইমারকে ছাড়িয়ে গেলেন এডেন হ্যাজার্ড

ড্রিবলিংয়ে মেসি-নেইমারকে ছাড়িয়ে গেলেন এডেন হ্যাজার্ড

ব্রাজিলিয়ান ফুটবলার নেইমারকেই ড্রিবলিংয়ের রাজা বলা হয়। কিন্তু চলতি মৌসুমে সিংহাসনচ্যুত হয়েছেন তিনি। ইউরোপের সেরা পাঁচ লিগে চলতি মৌসুমে সাফল্যের বিচারে বল ড্রিবলিংয়ে সবার ওপরে অবস্থান চেলসির এডেন হ্যাজার্ডের!

দ্য ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের(সিআইইএস) একটি পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। ড্রিবলিংয়ের সংখ্যা ও মানের হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘরোয়া লিগের প্রতি ৯০ মিনিটের হিসেবে সবচেয়ে সফল ড্রিবলার নেইমার। তার পয়েন্ট ৭ দশমিক ৩। অন্যদিকে মেসির পয়েন্ট ৫ দশমিক ৫ এবং হ্যাজার্ডের পয়েন্ট ৬ দশমিক ৪।

তবে সবমিলিয়ে সফল ড্রিবলিংয়ের শতকরা হারে এগিয়ে হ্যাজার্ড। তিনি ড্রিবলিং করেছেন শতকরা ৭৫ ভাগ। যেখানে নেইমার এবং মেসির সাফল্যের হার সমান ৬২ ভাগ করে।

চেলসির বেশির ভাগ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা এডেন হ্যাজার্ডকে কেউ কেউ লিওনেল মেসির সঙ্গে তুলনা করে থাকেন। কিন্তু তাতে ঘোর আপত্তি বেলজিয়ামের এই ফরোয়ার্ডের।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমার কাছে সত্যিকারের শিল্পী হলেন জিনেদিন জিদান ও রোনালদিনহোরা। বল নিয়ে এগিয়ে যাওয়া ও পাস দেয়ার বিচারে হুয়ান রোমান রিকুয়েলমে। আর আছে মেসি। বল নিয়ে তিনি যা করেন, তা অন্য কিছু।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট