ঢাকায় নিশা দেশাই

ঢাকায় নিশা দেশাই

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন।

বুধবার সকাল ৯ টার দিকে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন। এ নিয়ে চতুর্থবারের মতো বাংলাদেশে এসেছেন নিশা দেশাই। তার এ সফরে নিরাপত্তা নিশ্চিতকরণসহ সন্ত্রাসবাদ ও উগ্রপন্থি দমনে ঢাকা-ওয়াশিংটনের সহযোগিতা বিষয়ক আলোচনা গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

কূটনীতি বিশ্লেষকদের মনে করছেন, সমসাময়িক ইস্যু হিসেবে রাজনৈতিক স্থিতিশীলতা, মুক্তমতের চর্চায় বাধা, মার্কিন দূতাবাস কর্মকর্তা, শিক্ষক ও ব্লগার খুনসহ সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা তুলবেন মার্কিন এই কূটনীতিক। নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখতে চাইবেন তিনি।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশে আসেন নিশা দেশাই। বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন পেশার  প্রতিনিধিদের সঙ্গে। এরপর ২০১৪ ও ২০১৫ সালে আরো দু’দফা ঢাকায় আসেন তিনি। তবে তার এবারের সফরের প্রেক্ষিত একেবারেই ভিন্ন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকার যেহেতু এরইমধ্যে জুলহাজ মান্নান হত্যাকা-সহ সাম্প্রতিক গুপ্তহত্যার ঘটনা তদন্তে বাংলাদেশকে সহযোগিতার আগ্রহ ব্যক্ত করেছে, তাই নিশা দেশাই এর আসন্ন সফরের পুরোটা জুড়েই থাকবে সমসাময়িক রাজনৈতিক ইস্যু ও নিরাপত্তা বিষয়ক আলোচনা। এসব ইস্যুতে বাংলাদেশ সরকার ঠিক কি করতে চাইছে সে সম্পর্কেও জানতে চাইতে পারেন নিশা দেশাই। একই সঙ্গে সাম্প্রতিক হত্যাকাণ্ড গুলোর উদাহরণ টেনে সরকারি দলসহ দেশের সব রাজনৈতিক দলকে স্থিতিশীলতা বজায় রাখার আহবান জানাতে পারেন তিনি

 

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক