ঢাকায় পৌঁছেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং

ঢাকায় পৌঁছেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ৩ দিনের সরকারি সফরে শুক্রবার সন্ধ্যায় ঢাকা এসেছেন। ভারত-বাংলাদেশের মধ্যে নিয়মিত হওয়া স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে অংশ নিতে তিনি ঢাকা সফরে এসেছেন। এর বাইরেও দ্বিপক্ষীয় কয়েকটি স্পর্শকাতর ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রাজনাথ সিংয়ের অনানুষ্ঠানিক বৈঠক হবে বলে ঢাকা ও নয়াদিল্লির কূটনৈতিক সূত্রগুলো নিশ্চিত করেছে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ক্যান্টনমেন্টের বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অবতরণ করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তাকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান।

ভারতীয় দূতাবাস এক বার্তায় জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ৩ দিনের সরকারি সফর ভারত-বাংলাদেশের মধ্যকার চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি সুস্পষ্ট পর্যালোচনা করতে এবং দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে সহযোগিতা করবে। দুই দেশের মধ্যে চলমান স্বরাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের বৈঠকের প্রেক্ষাপটে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ ক্রিয়াকলাপ দমনে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থা সম্পর্কিত বিষয়ে আলোচনা হবে।

ঢাকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করবেন রাজনাথ সিং। এরপর রাজধানীর যমুনা ফিউচার পার্কে শনিবার (১৪ জুলাই) সকাল ১১টায় ভারতীয় দূতাবাসের নতুন ভিসা কেন্দ্র (আইভিএসি) উদ্বোধন করবেন সফররত ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এরপর বিশেষ বিমানে চড়ে তিনি রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে যাবেন। রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে দুই স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশ বিভাগের নতুন আইটি (ইন্টারনেট টেকনোলজি) এবং ফরেনসিক পরীক্ষাগারের ভবন উদ্বোধন করবেন। এরপর পুলিশ বিভাগের উন্নয়নে দুই দেশের মধ্যে একটি সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হবে।

শনিবার (১৪ জুলাই) সন্ধ্যা সোয়া ৭টায় বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) সদর দপ্তরে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের দেওয়া বিশেষ নৈশভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

রবিবার (১৫ জুলাই) সকাল ৯টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘরে যাবেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। সকাল ১০টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠানে যোগ দিবেন রাজনাথ সিং। এরপর সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং রাজনাথ সিং সচিবালয়ে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে ২০১৭ সালের মোটরগাড়ি (যাত্রী) চলাচলের চুক্তিটি নবায়ন করা হবে।

ঢাকা সফর শেষে রবিবার দুপুর ৩ টায় নয়াদিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট