তুরস্ককে এফ-৩৫ বিমান দেব না: ট্রাম্প

তুরস্ককে এফ-৩৫ বিমান দেব না: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশ তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করবে না। রাশিয়ার কাছ থেকে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে আমেরিকা এ সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার হোয়াইট হাউজে মন্ত্রিসভার বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্ককে এফ-৩৫ বিমান না দেয়ার ঘোষণা দেন। এ সময় তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনকে তুরস্কের সিদ্ধান্তের প্রতি সহানুভূতিশীল ছিল বলে অভিযোগ করেন। তুরস্ক ও আমেরিকার মধ্যকার বর্তমান অবস্থাকে অত্যন্ত কঠিন পরিস্থিতি বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্প অবশ্য বলেছেন, তুরস্কের সঙ্গে আমেরিকার সুসম্পর্ক রয়েছে এবং রাশিয়া থেকে তুরস্ক এস-৪০০ কিনতে বাধ্য হওয়ায় বর্তমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তিনি বলেন, ওবামা প্রশাসন তুরস্ককে মার্কিন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে অস্বীকৃতি জানানোর কারণে আংকারা রাশিয়া থেকে এস-৪০০ কিনতে বাধ্য হয়েছে। গতকালের মন্ত্রিসভার বৈঠকে ট্রাম্প তুরস্কের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন নি।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ঘোষণা করেন যে, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালোন আংকারা পৌঁছেছে। তিনি জানিয়েছেন, আগামী বছরের এপ্রিল মাসের মধ্যে এস-৪০০ ব্যবস্থা মোতায়েনের কাজ শেষ করা হবে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট