‘তোমাদের সাফল্যে অনুপ্রাণিত হয়ে অন্যরাও খেলাধুলায় এগিয়ে আসবে’

‘তোমাদের সাফল্যে অনুপ্রাণিত হয়ে অন্যরাও খেলাধুলায় এগিয়ে আসবে’

বাংলার মেয়েরা এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের বাছাই পর্বে ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে । গত মাসে তাদের এমন সাফল্যের পর আজ গণভবনে মারিয়া মান্ডাদের সংবর্ধনার আয়োজন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে অনূর্ধ্ব-১৬ ফুটবল দলের মেয়েদের প্রশংসায় ভাসিয়েছেন প্রধানমন্ত্রী।

গত মাসের ১৫-২৩ তারিখে রাজধানীর কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ, ২০১৯ এর বাছাইপর্ব। যেখানে ‘এফ’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশসহ বাহরাইন, আরব আমিরাত, ভিয়েতনাম ও লেবাননের অনূর্ধ্ব-১৬ মহিলা জাতীয় ফুটবল দল অংশগ্রহণ করে। বাছাইপর্বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা জাতীয় ফুটবল দল অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে দ্বিতীয় রাউন্ডে নাম লেখায়।

চ্যাম্পিয়ন এই কিশোরীদের এবং কর্মকর্তাদের আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে সংবর্ধনা দেন। সংবর্ধনা অনুষ্ঠানে ফুটবল দলের প্রত্যেক খেলোয়াড়কে ১০ লাখ টাকা এবং প্রত্যেক কর্মকর্তাকে ৫ লাখ টাকার চেক প্রদান করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি অন্যান্য উপহার সামগ্রী দেন।

সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এবং বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এমপি। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটির সদস্যবৃন্দ।

অনূর্ধ্ব-১৬ ফুটবল দলের মেয়েদের প্রশংসা করে শেখ হাসিনা বলেন, খুব সাহসী ভূমিকা রেখেছে সবাই। খেলার পারফরম্যান্সও খুব ভালো। আমি চাই খেলাধুলা, সংস্কৃতি চর্চা সবদিক থেকেই আমাদের দেশের ছেলে-মেয়েরা আরো উন্নত হোক।

অনূর্ধ্ব-১৬ ফুটবল দলের সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রীঅনূর্ধ্ব-১৬ এর খেলোয়াড়দের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, তোমাদের সাফল্যে অনুপ্রাণিত হয়ে অন্যরাও খেলাধুলায় এগিয়ে আসবে।

সম্প্রতি পাকিস্তানকে বাংলাদেশের অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল দল ১৭ গোলে হারানোর কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এ সময় বিজয়ের হাসি দিয়ে তিনি বলেন, এটা আরেক মুক্তিযুদ্ধ বিজয়ের মতই!

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চার ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, খেলাধুলা ও সংস্কৃতি চর্চা ছেলেমেয়েদের শরীর ও মানসিক গঠনে বিরাট ভূমিকা রাখে। পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চা ছেলেমেয়েদের শৃঙ্খলাপূর্ণ জীবনযাপনে অভ্যস্ত হতে শিখায়।

সংবর্ধনা অনুষ্ঠানে অনূর্ধ্ব-১৬ এর খেলোয়াড়দের প্রত্যেকেই হাতে পুরস্কার ও কিছু উপহার সামগ্রী তুলে দেন প্রধানমন্ত্রী । এ সময় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুটবল উপহার দেন।

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘এফ’ গ্রুপের খেলা গত ১৫ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হয়। খেলায় বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, লেবানন ও ভিয়েতনাম অংশ নেয়।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট