দাবানলে নিহতের রেকর্ড গড়ল ক্যালিফোর্নিয়া

দাবানলে নিহতের রেকর্ড গড়ল ক্যালিফোর্নিয়া

আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ইতিহাসের ভয়বাহতম দাবানলে মৃত্যুর রেকর্ড সৃষ্টি হয়েছে। এরইমধ্যে সেখানে ৪২ জন মারা গেছে যা অঙ্গরাজ্যের প্যারাডাইস শহরকে অনেকটা তছনছ করে দিয়েছে। এর আগে ১৯৩৩ সালে লসঅ্যাঞ্জেলেসের গ্রিফিত পার্কে ভয়াবগ দাবানলে ২৯ জন নিহত হয়েছিল।

গত সপ্তাহের শেষের দিকে নিহতের সংখ্যা ২৯ থাকলে দু দিনে আরো ১৩ জন মারা যাওয়ায় এ সংখ্যা বেড়ে ৪২-এ পৌঁছেছে। এছাড়া, ৭,১০০ ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে।

বুটে কাউন্টির শেরিফ কোরি হোনেয়া জানান, এ পর্যন্ত ২২৮ জন নিখোঁজ হওয়ার তালিকা করা হয়েছে। তবে তার কার্যালয় আরো দেড় হাজার লোকের বিষয়ে ‘খোঁজ নেয়ার অনুরোধ’ পেয়েছে। এর পাশাপাশি ১৫ হাজার স্থাপনা ঝুঁকি মুখে রয়েছে বলে গতকাল (সোমবার) পর্যন্ত তালিকা করা হয়েছে। দাবানলে কালো ধোঁয়া এতটা ঘন হচ্ছে যে, দৃষ্টিসীমা অনেক কমে গেছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে কয়েকটি গাড়ির ভেতরে পুড়ে যাওয়া মৃতদেহ উদ্ধার করা হয়। দাবানলের লেলিহান শিখা এতটাই তীব্র গতিতে এগিয়ে এসেছে যে, কোনো কোনো চালক গাড়ি ছেড়ে পালিয়েছে। এ পর্যন্ত দাবানলে প্লামাস ন্য্যাশনাল ফরেস্টের এক লাখ একরের বেশি জায়গা পুড়ে গেছে। চলমান দাবানলের ক্ষয়ক্ষতির জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় কর্তৃপক্ষের অব্যস্থাপনাকে দায়ী করেছেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট