দিনে মাত্র একটা সিগারেটও কিন্তু হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর

দিনে মাত্র একটা সিগারেটও কিন্তু হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর

আপনি কি ধূমপান ছেড়ে দিয়েছেন? নাকি এখনও পুরোপুরি ছেড়ে উঠতে পারেননি? দিনের অন্য সময় না খেলেও দুপুরে খেয়ে উঠে একটা সিগারেট না খেলে কেমন যেন করতে থাকে শরীরটা? তা হলে জেনে রাখুন, দিনে মাত্র একটা সিগারেটও কিন্তু আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ইউসিএল ক্যানসার ইনস্টিটিউটের অধ্যাপক অ্যালান হ্যাকশ ও তাঁর দল ১৪১ জন ধূমপায়ীকে নিয়ে একটি গবেষণা করেন। এরা কেউ দিনে একটা, কেই পাঁচটা, কেউ ২০টি সিগারেট খান নিয়মিত।

গবেষণার শেষে হ্যাকশ ও তাঁর দল জানান, পুরুষদের ক্ষেত্রে যারা দিনে একটিও সিগারেট খান তাদের করোনারি হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা, যারা ধূমপান করেন না তাদের তুলনায় ৪৬ শতাংশ বেশি। স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও ৩০ শতাংশ বেশি। আবার যারা দিনে ২০টা সিগারেট খান তাদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪১ শতাংশ বেশি।

মহিলাদের ক্ষেত্রে যারা দিনে একটি সিগারেট খান তাদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি যারা ধূমপান করেন না তাদের তুলনায় ৩১ শতাংশ বেশি। অর্থাত্, দিনে মাত্র একটি সিগারেটও আমাদের রক্তনালী ব্লক করে দিতে পারে। যা আর্টারিওস্ক্লেরোসিসের সম্ভাবনা বাড়ায়।

বিএমজে জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট