দুর্ঘটনার অন্যতম কারণ রাস্তা পারাপারে ‘মোবাইল ব্যবহার’

দুর্ঘটনার অন্যতম কারণ রাস্তা পারাপারে ‘মোবাইল ব্যবহার’

যেসব পথচারী মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পারাপার হয় তাদের জন্য শাস্তির ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। রাস্তা পারাপারের সময় ‘মোবাইল ব্যবহার’ জীবনের ঝুঁকি বয়ে আনে বলেও তিনি মন্তব্য করেন।

শনিবার শাহবাগ মোড়ে পুলিশ বক্সের পাশের সড়কে ট্রাফিক সচেতনতা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় আবুল মকসুদ বলেন, এই অনুষ্ঠানে বসেই দেখছিলাম ১১ জন পথচারী মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হচ্ছে। এটা সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। আমি চাই যেসব পথচারী এমনটা করছেন তাদের জন্য শাস্তির ব্যবস্থা হোক।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, দেশের ৯০ শতাংশ মানুষ আইন মানে না। পুলিশের একার পক্ষে সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব নয়। পথচারী ও জনগণদের নিজ থেকেও সচেতন হতে হবে। কোনো পুলিশ সদস্য যাতে ট্রাফিক আইন ভঙ্গ না করে সেদিকে ডিএমপি কমিশনারকে খেয়াল রাখার আহ্বান তিনি।

এ সময় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, সবাইকে আইন মেনে চলতে হবে। পুলিশের কোনো সদস্য যদি আইন ভঙ্গ করে তাহলে কাউকে ছাড় দেয়া হবে না। আমরা দেখি পথচারীরা রাস্তায় হঠাৎ করে ঝাঁপ দিয়ে রাস্তা পার হয়, তারা আইন মানে না। ফুটওভারব্রিজ, আন্ডারপাস ব্যবহার করে না। ফলে দুর্ঘটনা হলে কি চালকের দোষ হবে? এসব দুর্ঘটনায় কোনোভাবেই চালকের দোষ হবে না। আমাদের সবাইকে সচেতন হতে হবে।

অনুষ্ঠান শেষে পুলিশ ও সমাজের বিশিষ্ট ব্যক্তিরা র‌্যালি বের করেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট