দেশের ১৪৬ শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই চালু করল সরকার

দেশের ১৪৬ শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই চালু করল সরকার

সারাদেশের ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই সেবা চালু করেছে সরকার। রোববার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে এ সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশে সবার দাবি। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের দাবি ফ্রি ওয়াইফাই করে দেয়া। সেজন্য সরকার এ প্রকল্প হাতে নেয়া হয়েছে।’

‘দেশে তরুণদের দাবিই হলো সব জায়গায় ফ্রি ওয়াইফাই, যেটা আওয়ামী লীগ সরকার করে যাচ্ছে। আর এই প্রকল্পটা তারই অংশ,’ যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা বলেন, ‘যখন ডিজিটাল বাংলাদেশের যাত্রা হয়, তখন অনলাইন তো দূরের কথা, ইন্টারনেট সংযোগই ছিল না। তখন মাত্র দশমিক তিন শতাংশ (মানুষের) ইন্টারনেট অ্যাক্সেস ছিল, সেটি এখন ৬০ শতাংশে চলে এসেছে।’

প্রধানমন্ত্রীর ছেলে জয় আরও বলেন, গত ১০ বছরে দেশের প্রায় ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। দেশের ইউনিয়ন পর্যন্ত মানুষকে আমরা ইন্টারনেট ফাইভারে (তার বা ক্যাবল) নিয়ে যাচ্ছি। দেশের সব মানুষকে নেটওয়ার্কের আওতায় আনতে এই কাজ চলমান থাকবে। দেশের সকল ১৬ কোটি মানুষকেই অনলাইনে আনা হবে।

প্রকল্প পরিচালক আমিনুর রহমান জানান, প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের জুলাইতে দেশের ৫৬৭টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াই ফাই স্থাপনে প্রকল্প হাতে নেয়া হয়েছিল। বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফ্রি ওয়াইফাই প্রকল্পের কাজ শেষ হবে চলতি বছরের জুলাইতে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তফা জব্বার, সচিব নূর-উর রহমান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট