দ্বিগুণ হচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশনের আয়তন

দ্বিগুণ হচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশনের আয়তন

নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনে। এতে করে ঢাকা সিটি করপোরশনের আয়তন প্রায় দ্বিগুণ হবে। সোমবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে নতুন এই উপজেলার অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ১৬টি ইউনিয়নকে ঢাকা মহানগরের সঙ্গে মার্জ করে দেওয়া হয়েছে। আটটি উত্তরে, আটটি দক্ষিণে।

ঢাকা উত্তরে যুক্ত হওয়া আট ইউনিয়ন: বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনি (খিলক্ষেত)।

ঢাকা দক্ষিণে যুক্ত হওয়া আট ইউনিয়ন: শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মাণ্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ।

নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা মহানগরের আয়তন ১২৯ বর্গ কিলোমিটারের থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি জানান, এই ১৬টি ইউনিয়নে ১০ লাখের মতো জনসংখ্যা থাকার কথা বলা হলেও বাস্তবে তা আরো বেশি হবে।

উলেখ্য, সচিব শফিউল আলম জানান, বৈঠকে চট্টগ্রামের কর্ণফুলী থানাকে নতুন উপজেলা হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। ফলে, এটি দেশের ৪৯০তম উপজেলা হিসেবে গণ্য হবে। নতুন উপজেলার লোকসংখ্যা ১ লাখ ৬২ হাজার ১৪০ জন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক