নতুন নির্মাতাদের আসরসেরা আকরাম খানের “ঘাসফুল”

নতুন নির্মাতাদের আসরসেরা আকরাম খানের “ঘাসফুল”

গতকাল (৩০ এপ্রিল ২০১৬, শনিবার) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হলো বাংলাদেশের চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক উৎসব ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব ২০১৫-২০১৬’ এর সমাপনী আয়োজন।

উৎসবটি এপ্রিল ২০১৫ থেকে শুরু হয়েছিল। ১২ মাসের এই প্রদর্শনীতে গত একবছরে ২২০টি চলচ্চিত্র জমা হয়েছিল। এর মধ্যে জুরি কমিটির বিবেচনায় নির্বাচিত ১৩৯টি চলচ্চিত্র প্রতিমাসের শেষ শুক্রবার প্রদর্শিত হয়েছে। বছরব্যাপি এই উৎসবে বাংলাদেশের ১৯৫ জন চলচ্চিত্রকার অংশগ্রহণ করেছেন।

সমাপনী এ অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এর উপস্থিত থাকার কথা থাকলেও শারীরিক অসুস্থতার কারনে তিনি উপস্থিত হতে পারেননি। তবে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার ও উৎসবের জ্যেষ্ঠ জুরি সদস্য সৈয়দ সালাহউদ্দিন জাকী, আলোকচিত্রশিল্পী, চলচ্চিত্রগ্রাহক আনোয়ার হোসেন, নাট্য ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকি, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র সমালোচক ফাহমিদুল হক সহ আরো অনেক বিশিষ্টজন।

09_Feat

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন লিয়াকত আলী লাকি

10_Feat

বক্তব্য রাখছেন মোরশেদুল ইসলাম

0_Feat

বক্তব্য রাখছেন আনোয়ার হোসেন

11_Feat

পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্রে মনোনয়নপ্রাপ্ত তিন ছবি

12_Feat

পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্রে মনোনয়নপ্রাপ্ত ‘মেঘমল্লার’

উৎসবের ৩টি শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কারকে দেশের ৩ জন প্রয়াত বরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্বের নামে প্রবর্তন করা হয়েছিলো। পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র বিভাগে ‘জহির রায়হান শ্রেষ্ঠ কাহিনীচিত্র পুরস্কার ২০১৬’ নির্বাচিত হয়েছেন নির্মাতা আকরাম খান। তিনি ‘ঘাসফুল’ চলচ্চিত্রের জন্য এই সম্মাননা অর্জন করেন।

03_Feat

জহির রায়হান শ্রেষ্ঠ কাহিনীচিত্র জয়ী আকরাম খানের ঘাসফুল

‘হেফাজতনামা’র জন্য প্রামাণ্যচলচ্চিত্র বিভাগে ‘আলমগীর কবির শ্রেষ্ঠ প্রামাণ্যচলচ্চিত্র পুরস্কার ২০১৬’ জিতে নেন নির্মাতা পলাশ রসূল। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘বাদল রহমান শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ অর্জন করেছেন নির্মাতা আমিনুর রহমান মুকুল। তাঁর নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অবরোধ’ এই বিভাগে শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে। পুরস্কৃত প্রত্যেক নির্মাতা পেয়েছেন সম্মাননা ক্রেস্ট, সনদ, উৎসব স্মারক এবং ৫০ হাজার টাকা অর্থ পুরস্কার।

04_Feat

‘অবরোধ’ ছবি দিয়ে বাদল রহমান শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা আমিনুর রহমান মুকুল

02_Feat

‘হেফাজতনামা’র জন্য প্রামাণ্যচলচ্চিত্র বিভাগে আলমগীর কবির শ্রেষ্ঠ প্রামাণ্যচলচ্চিত্র পুরস্কার জিতে নেন নির্মাতা পলাশ রসূল

মুভিয়ানা ও শিল্পকলার এ আয়োজন প্রসঙ্গে উৎসব পরিচালক বেলায়েত হোসেন মামুন জানান, “কৃতজ্ঞতা। ভালোবাসা এবং অভিনন্দন! চিন্তার সফল এবং সুন্দর রূপায়ন ভীষণ আনন্দদায়ক! সম্মিলিত প্রয়াস খুব সহজে ব্যর্থ হয় না… সত্যিকার অর্থেই আমরা এবং আমি আনন্দিত! একটি কঠিন, কষ্টকর এবং জটিল পথের শুরুটা শেষ করতে পেরেছি। প্রমাণ করার দরকার ছিল; এভাবেও হতে পারে! আশা করি খুব ভালোভাবেই তা প্রমাণ করতে পেরেছি। এখন পথে অবিরাম হেঁটে যাওয়া পথিকদের দায়িত্ব। পথ নিশ্চয়ই পথিকের। প্রত্যেক বিজয়ীয়ের জানাই অভিনন্দন! আশা করি তাদের আরও অনেক চলচ্চিত্র দেখতে পাব। নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসবের জয় হোক!”

07_Feat

উৎসব প্রকাশনার মোড়ক উন্মোচন

অনুষ্ঠানটির প্রারম্ভে ‘উৎসব আলাপ’ নামে একটি উৎসব প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। এছাড়াও অনুষ্ঠানটিতে “সিনেমা ফাইভ” নামে মুভিয়ানা ফিল্ম সোসাইটির নতুন একটি প্রজেক্ট ঘোষনা করা হয় যেখানে গনমানুষের অর্থায়নে এ উৎসব থেকে বাছাইকৃত নির্মাতাদের দিয়ে নির্মিত হবে ৫টি নতুন ছবি।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
মোঃ আলতামিশ নাবিল