‘নেতাজির স্বপ্ন আমরা পূরণ করতে পারিনি’

‘নেতাজির স্বপ্ন আমরা পূরণ করতে পারিনি’

ভারতের স্বাধীনতা সংগ্রামে অসামান্য অবদান রয়েছে নেতাজির আজাদ হিন্দ ফৌজের। নেতাজির নেতৃত্বে গড়ে ওঠা সেই আজাদ হিন্দ সরকারের ৭৫তম বর্ষপূর্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজাদ হিন্দ সরকারের ভূমিকাকে সম্মান জানিয়ে এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন দেশটির প্রধানমন্ত্রী মোদি। নেতাজি এমন এক স্বাধীন ভারতের স্বপ্ন দেখেছিলেন যেখানে প্রত্যেকটি মানুষের সমান সুযোগ ও অধিকার রয়েছে। দেশের ইতিহাস, ঐতিহ্যকে যথাযথ সম্মান করেই নেতাজী এক নতুন ভারত গড়ে তোলার ডাক দিয়েছিলেন। সমস্ত বিভেদের রাজনীতির থেকে দূরে এক ঐক্যবদ্ধ রাষ্ট্র গড়ে তোলার ডাক দিয়েছিলেন তিনি কিন্তু তার সেই স্বপ্ন এখনও পর্যন্ত পূরণ হয়নি, লালকেল্লায় বার্তা দিয়েছেন মোদি । তিনি জানিয়েছেন এই স্বরাজের জন্য অজস্র মানুষ আত্মত্যাগ করেছেন ও আমাদের কর্তব্য হল সেই ত্যাগের মহিমাকে অক্ষুণ্ণ রাখা ।

এর পাশাপাশি পুলিশ মেমোরিয়ালের উদ্বোধনও করেন মোদি । জওয়ানদের ভূমিকাকে কুর্ণিশ জানিয়ে মোদি বলেছেন তাদের সাহসিকতা, দেশের প্রতি সেবাপরায়ণতা ব্যতীত দেশ সম্পূর্ণ অচল তাই প্রত্যেকেরই উচিৎ তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা । এছাড়াও ১৯৫৯ সালে লাদাখের হট স্প্রিং-এ চিন সৈন্যদের সঙ্গে সংঘর্ষে শহীদ হয়েছিলেন ১০ জন পুলিশকর্মী । তাদেরকেও শ্রদ্ধা জানিয়েছেন মোদি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট