নেতানিয়াহুকে অর্থ সাহায্য দিয়েছেন রাজা সালমান

নেতানিয়াহুকে অর্থ সাহায্য দিয়েছেন রাজা সালমান

 

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ২০১৫ সালের নির্বাচনী প্রচার-অভিযানে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বিশাল অঙ্কের অর্থ সাহায্য দিয়েছিলেন বলে দাবি করেছেন ইসরাইলি সংসদ নেসেটের এক সদস্য।

ইসরাইলি লেবার পার্টির চেয়ারম্যান ইসহাক হারজগ ‘পানামা পেপার্স’ নামে ফাঁস হওয়া গোপন দলিল-প্রমাণের বরাত দিয়ে এ কথা জানিয়েছেন।

তিনি জানান, ‘গত বছরের মার্চ মাসে নেতানিয়াহুর নির্বাচনী প্রচারণায় সহায়তা দেয়ার জন্য বাদশাহ সালমান ৮ কোটি ডলার পাঠিয়েছেন। আর তা সিরিয়-স্পেনীয় নাগরিক আইয়াদ কায়ালির মাধ্যমে পাঠান তিনি।’

গত মাসে পানামা পেপারস ফাঁসের মধ্য দিয়ে বিশ্বের প্রভাবশালী রাষ্ট্র ও সরকার প্রধানদের আর্থিক কেলেঙ্কারির তথ্য সবার সামনে আসে।

মোসাক ফনসেকার ফাঁস হয়ে যাওয়া নথি, পানামা পেপার্সের মাধ্যমে বিশ্বের অনেক রাজনীতিবিদ, সরকারী কর্মকর্তা, রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে চিত্রতারকা এবং তারকা খেলোয়াড়দেরও গোপন সম্পদের খবর ফাঁস হয়ে যায়।

ইসহাক হারজগ জানান, ‘ব্রিটেনের ভার্জিন দ্বীপপুঞ্জের একটি কোম্পানির অ্যাকাউন্টে পাঠানো হয় সালমানের ওই অর্থ। টেড্ডি সাগি নামের এক ইসরাইলি ধনকুবের ও ব্যবসায়ী এই কোম্পানির মালিক। তিনি এই অর্থ নেতানিয়াহুর নির্বাচনী প্রচারণার জন্য গঠিত তহবিলে পাঠিয়ে দেন।’

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট