পঞ্জাবকে ছিটকে দিয়ে রাজস্থানকে প্লে-অফে তুলল চেন্নাই

পঞ্জাবকে ছিটকে দিয়ে রাজস্থানকে প্লে-অফে তুলল চেন্নাই

আইপিএলের প্লে অফ নিশ্চিতে আগে ব্যাট করে অন্তত ৫৩ রানে জয়ের ‘অসম্ভব’ লক্ষ্য পূরণ করতে হতো কিংস ইলেভেন পাঞ্জাবকে। কিন্তু ব্যর্থ তারা। চেন্নাই ৫ উইকেটে জিতল, আর চতুর্থ দল হয়ে রাজস্থান রয়্যালস পেল প্লে অফের টিকিট।

১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে থেকে রাজস্থান এলিমিনেটর খেলবে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। আর প্রথম কোয়ালিফায়ারের মঙ্গলবার মুখোমুখি হবে টেবিলের শীর্ষ দুই দল সানরাইজার্স হায়দরাবাদ ও চেন্নাই।

অবশ্য রোববারের ম্যাচের আগেই ১৩ খেলায় ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে থেকে প্লে-অফ নিশ্চিত করে ফেলে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাবের ছুড়ে দেয়া ১৫৪ রানের চ্যালেঞ্জ তাড়া করতে নেমে চেন্নাইয়ের শুরুটা একেবারেই ভালো হয়নি। ১ রানে সাজঘরে ফিরেন আম্বাতি রাইডু। আর ১৪ রান করে আউট হন ফ্যাফ ডু প্লেসি। স্যাম বিলিংস রানের খাতাই খুলতে পারেননি। ১৯ রান করে হরভজন সিং আউট হয়ে যান। পরে দীপক চাহা নেমে দলকে দিয়ে যান ৩৯ রানের ঝড়ো ইনিংস।

শেষমেষ দলের হাল ধরেন সুরেশ রায়না। ৪৮ বলে ৬১ রানের ইনিংস খেলেন তিনি। আর ৭ বলে ১৬ রান করেন মহেন্দ্র সিং ধোনি। শেষ পর্যন্ত ৫ বল হাতে রেখেই জয় ছিনিয়ে নেয় চেন্নাই সুপার কিংস।

এদিকে রোববার দলের গুরুত্বপূর্ণ ম্যাচেও ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি পাঞ্জাবের ব্যাটিং দানব ক্রিস গেইল ও টুর্নামেন্টের শুরু থেকে অসাধারণ খেলে আসা লোকেশ রাহুল।

চেন্নাইয়ের দক্ষিণ আফ্রিকান পেস বোলার লুঙ্গি এনগিডির গতির সামনে চরম বিপর্যয়ে পড়ে যায় পাঞ্জাব। স্কোর বোর্ডে ১৬ রান জমা করতেই ফেরেন ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ এবং লোকেশ রাহুল।

এই বিপর্যয় কাটিয়ে আর খেলায় ফেরা সম্ভব হয়নি পাঞ্জাবের। শেষ পর্যন্ত করুণ নায়ারের একার লড়াইয়ে ১৫৩ রানে অলআউট হয়ে যায় প্রীতি জিনতার পাঞ্জাব।

দলের হয়ে ২৬ বলে পাঁচ ছয় এবং তিন বাউন্ডারিতে ৫৪ রান করেন নায়ার। এছাড়া ৩৫ রান করেন মনোজ তিওয়ারী। ২৪ রান আসে ডেভিড মিলারের ব্যাট থেকে।

চেন্নাইয়ের হয়ে ৪ ওভারে মাত্র ১০ রানে ৪ উইকেট নেন লুঙ্গি এনগিডি। এছাড়া দুটি করে উইকেট নেন শারদুল ঠাকুর ও ডুয়াইন ব্রাভো।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট