পরমাণু সমঝোতার প্রতি ফ্রান্স প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে: পুতিনকে জানালেন ম্যাকরোঁ

পরমাণু সমঝোতার প্রতি ফ্রান্স প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে: পুতিনকে জানালেন ম্যাকরোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানুয়েল ম্যাকরোঁ তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতে ইরানের পরমাণু সমঝোতার প্রতি তার দেশের প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা পুনর্ব্যক্ত করেছেন। ফ্রান্সের মার্সেই শহরে অনুষ্ঠিত এ সাক্ষাতে ম্যাকরোঁ বলেছেন, ইরানের পরমাণু সমঝোতার প্রতি সম্মান জানানোর পাশাপাশি এ ব্যাপারে ইউরোপের দেশগুলোর সঙ্গে রাশিয়ার দৃষ্টিভঙ্গি কাছাকাছি নিয়ে আসার চেষ্টা করছে ফ্রান্স।

সাক্ষাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা সঠিকভাবে বাস্তবাযনের ওপর গুরুত্ব আরোপ করেন।

মার্কিন সরকার গত বছরের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় এবং নভেম্বরে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। অন্যদিকে ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনো পদক্ষেপ নেয়নি।

এর প্রতিবাদে গত ৮ মে ইরান পরমাণু সমঝোতার কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার কথা ঘোষণা করে। এর আওতায় সমৃদ্ধ ইউরেনিয়াম এবং ভারী পানি মজুদ সংক্রান্ত প্রতিশ্রুতি ইরান আর মানবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সম্প্রতি ঘোষণা করেছেন, ইউরোপ যদি পরমাণু সমঝোতা বাস্তবায়নের ব্যাপারে তাদের নিষ্ক্রিয় ভূমিকা অব্যহত রাখে তাহলে আগামী মাস থেকে ইরান পরমাণু সমঝোতার আরো কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখবে। রাশিয়া ও ফ্রান্সের প্রেসিডেন্টরা সোমবারের সাক্ষাতে মূলত ইরানের ওই হুমকি এবং এ ব্যাপারে করণীয় নিয়ে আলোচনা করেছেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট