পরমাণু সমঝোতায় ইরানের স্বার্থ নিশ্চিত করতে জারিফের সফর শুরু

পরমাণু সমঝোতায় ইরানের স্বার্থ নিশ্চিত করতে জারিফের সফর শুরু

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর এ সমঝোতায় তেহরানের স্বার্থ নিশ্চিত করার লক্ষ্যে জোর কূটনৈতিক তৎপরতা শুরু করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

২০১৫ সালের বহুপক্ষীয় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্যপক্ষগুলোর সঙ্গে আলোচনা করার লক্ষ্যে মস্কো এবং ব্রাসেলসে যাওয়ার আগে আজ সকালে বেইজিংয়ের উদ্দেশ্যে তেহরান ত্যাগ করেন পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। পরমাণু সমঝোতা থেকে আমেররিকা বের হয়ে যাওয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণার দেয়ার এক সপ্তাহের মধ্যে জারিফ তার সফর শুরু করলেন। এছাড়া, ইরানের ওপর নতুন করে পরমাণু সম্পর্কিত নিষেধাজ্ঞা আরোপের কথাও ঘোষণা করেন ট্রাম্প। পরমাণু সমঝোতাকে মারাত্মক রকমের একপেশে বলে মন্তব্য করে ট্রাম্প বলেন, এর আগে কখনো এমন কোনো চুক্তি হয় নি।

ইরান বলেছে, আগামী সপ্তাহে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারি অন্য পক্ষগুলোর সঙ্গে আলোচনায় এ সমঝোতার ভবিষ্যত নিয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা জেসিপিওএ’র প্রতি অবিচল থাকবে।  ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে পরমাণু সমঝোতার ধারা সমুন্নত রাখার জন্য ইউরোপসহ অন্য পক্ষগুলোর সঙ্গে আলোচনা করতে জারিফ এ সফর শুরু করেছেন।

ইরান চাই,  তেহরান যদি পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকে তাহলে এ সমঝোতার ধারা মেনে চলার ব্যাপারে ইউরোপের পক্ষ থেকেও সুস্পষ্ট নিশ্চয়তা দেয়া হোক।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট