পাকিস্তানের কোম্পানির ওপর আমেরিকার নিষেধাজ্ঞা

পাকিস্তানের কোম্পানির ওপর আমেরিকার নিষেধাজ্ঞা

পাকিস্তানের সাতটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। আমেরিকার জাতীয় নিরাপত্তা ও নীতিগত স্বার্থের ক্ষেত্রে মারাত্মক হুমকি হিসেবে দেখা দিতে পারে এমন সাতটি পাকিস্তানি কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে

আমেরিকার জাতীয় নিরাপত্তা ও নীতিগত স্বার্থের ক্ষেত্রে মারাত্মক হুমকি হিসেবে দেখা দিতে পারে এমন সাতটি পাকিস্তানি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব কোম্পানি পারমাণবিক বাণিজ্যের সঙ্গে যুক্ত বলে অভিযোগ করা হয়েছে।

এটাকে নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে (এনএসজি) যুক্ত হতে পাকিস্তানের উচ্চাকাঙ্ক্ষায় বড় আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।-খবর ডন অনলাইনের।

এনএসজিভুক্ত দেশগুলো পারমাণবিক চুল্লিতে বিদীর্ণ করা যায় এমন পদার্থ ও পারমাণবিক প্রযুক্তির ব্যবসা করতে পারবে। ১৯৭৪ সালে ভারত পরমাণু বোমা পরীক্ষা চালালে ৪৮টি দেশ মিলে এনএসজি গঠন করেছিল।

পাকিস্তানকে কোণঠাসা করতে যুক্তরাষ্ট্রের অনেকগুলো সিদ্ধান্তের মধ্যে এটি অন্যতম। আমেরিকার শিল্প ও নিরাপত্তা ব্যুরো এই সাত পাকিস্তানি কোম্পানির তালিকা তৈরি করেছে।

সংস্থাটি জানিয়েছে, আমেরিকার পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা স্বার্থ বিরোধী তৎপরতায় এই সাত কোম্পানি যুক্তিযুক্তভাবে জড়িত কিংবা জড়িত হতে যাচ্ছে বা মারাত্মক ঝুঁকি তৈরি করতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

আমেরিকার ফেডারেল রেজিস্টার চলতি সপ্তাহে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, এমন ২৩ কোম্পানির একটি তালিকা প্রকাশ করেছে। পাকিস্তানি কোম্পানি ছাড়াও তাতে দক্ষিণ সুদানের ১৫টি ও সিঙ্গাপুরের একটি কোম্পানি রয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট