পাকিস্তানে হাফিজদের নিষিদ্ধ করতে বিল

পাকিস্তানে হাফিজদের নিষিদ্ধ করতে বিল

প্রবল আন্তর্জাতিক চাপের মুখে পড়ে অবশেষে মুম্বই হামলার প্রধান মস্তিষ্ক হাফিজ সইদের জঙ্গি সংগঠন জামাত উদ দাওয়াকে পাকাপাকি ভাবে নিষিদ্ধ করার তোড়জোড় শুরু করল ইসলামাবাদ। সূত্রের খবর, এই নিয়ে একটি খসড়া বিলও তৈরি করছে সে দেশের সরকার। আগামিকাল পাক আইনসভা ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন শুরু হচ্ছে। ওই অধিবেশনেই বিলটি পেশ করতে পারে পাক সরকার।

স্বাভাবিক ভাবেই এতে উল্লসিত সাউথ ব্লক। কারণ এই লক্ষ্যে লড়াইটা শুরু হয়েছিল গত বছরের জুন মাস থেকে। স্পেনের ভ্যালেন্সিয়ায় সন্ত্রাসে আর্থিক মদত রুখতে গঠিত ১৯৮টি দেশের ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর বৈঠকে। সেখানে তথ্য এবং পরিসংখ্যান দিয়ে ভারত দেখায়, জামাত উদ দাওয়া, জইশ ই মহম্মদের মত জঙ্গি সংগঠনগুলিকে পাকিস্তান কী ভাবে বছরের পর বছর আর্থিক সহায়তা করে চলেছে। ওই রিপোর্টটির ভিত্তিতে পাকিস্তানকে কারণ দর্শাতে বলে এফএটিএফ। চলতি বছর প্যারিসে ফের এফএটিএফ-এর সমাবেশ বসে। সেখানেও সম্পূর্ণ কোণঠাসা হয় পাকিস্তান। তার প্রধান কারণ আমেরিকাও ভারতের দেওয়া তথ্যকে সামনে রেখে এ নিয়ে প্রবল চাপ তৈরি করে পাকিস্তানের উপরে।

গত সপ্তাহে হাফিজের সংগঠনটি ছাড়াও বেশ কয়েকটি পাক জঙ্গি সংগঠন নিয়ে ফের চাপ তৈরি করে ট্রাম্প প্রশাসন। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে হাফিজ সইদের বিরুদ্ধে কিছুটা কড়া পদক্ষেপ করা ছাড়া পাকিস্তানের মুখরক্ষার কোনও উপায় ছিল না বলেই মনে করছেন কূটনীতিকেরা।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট