পাকিস্তান সফরে যাচ্ছেন না গেইল-হোল্ডাররা

পাকিস্তান সফরে যাচ্ছেন না গেইল-হোল্ডাররা

নিয়মিত অধিনায়ক জ্যাসন হোল্ডার, তারকা ব্যাটসম্যান ক্রিস গেইলদের মতো অভিজ্ঞ খেলোয়াড় ছাড়াই পাকিস্তান সফরের জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানে খেলতে যাবে কি না, তা নিয়ে গত কয়েকদিন বেশ চিন্তায় ছিল পিসিবি। প্রথম ম্যাচ শুরু হওয়ার ৭২ ঘণ্টা আগে উইন্ডিজ বোর্ড দল ঘোষণা করায় স্বস্তি পাচ্ছে পাকিস্তান। ১-৩ এপ্রিল করাচির জাতীয় স্টেডিয়ামে তিনটি টি-টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে টিকিট বিক্রি শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপ বাছাইপর্বে যে দল নিয়ে খেলেছে ওয়েস্ট ইন্ডিজ সেখান থেকে মাত্র চারজন পাকিস্তান সফরে যাচ্ছেন। বাকিদের কেন দলে নেয়া হয়নি কিংবা তারা কেন যাচ্ছেন না, সে বিষয়ে পরিষ্কার করে কিছু জানায়নি দেশটি।

তবে নিরাপত্তা ইস্যুই অন্যতম প্রধান কারণ। অনেকে যে যেতে চাইবে না, সেটা আগেই ধারণা করেছিল দেশটির বোর্ড। আর তাই মার্চের মাঝামাঝি ঘোষণা দেয়া হয়, পাকিস্তানে যেতে রাজি হলে প্রত্যেক ক্রিকেটারকে ২৫ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ২০ লাখ টাকা) করে দেয়া হবে।

২০০৯ সালে লাহোরের একটি হোটেল থেকে মাঠে যাওয়ার পথে শ্রীলঙ্কার টিমবাসে হামলা চালায় জঙ্গিরা। সাঙ্গাকারা, জয়াবর্ধনেসহ বেশ কয়েকজন ক্রিকেটার আহত হন। গাড়িচালকের ‘প্রত্যুৎপন্নমতি’তে প্রাণে বেঁচে যান ক্রিকেটাররা। তিনি গাড়ি না থামিয়ে মাথা ঠাণ্ডা রেখে মাঠের দিকে চলে যান। ক্রিকেটাররা ভয়ে গাড়ির ভেতরে হামাগুড়ি দিয়ে শুয়ে পড়েন। নিরাপত্তারক্ষীসহ আটজন সেদিন মারা যান। ওই ঘটনার পর পাকিস্তানে ক্রিকেট খেলতে যেতে চায় না কোনো দল। কিন্তু ধীরে ধীরে পরিস্থিতি পাল্টে যাচ্ছে। গত অক্টোবরে সেই শ্রীলঙ্কা পাকিস্তান সফর করে আসে। এরপর ওয়েস্ট ইন্ডিজও সেদেশে যেতে রাজি হয়।

১৩ সদস্যের দলে দুজন নতুন খেলোয়াড়কে রাখা হয়েছে। তারা হলেন অ্যান্দ্রে ম্যাকার্থি এবং ওডিয়ান স্মিথ।

বার্বাডোজ অঞ্চল থেকে হোল্ডারের মতো শাই হোপ, কার্লোস ব্র্যাথওয়েট এবং অ্যাশলে নার্স দলে নেই।

অভিজ্ঞ বলতে মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিন এবং স্যামুয়েল বদ্রি।

ওয়েস্ট ইন্ডিজ দল: জ্যাসন মোহাম্মদ (অধিনায়ক), স্যামুয়েল বদ্রি, রাইয়াদ এমরিত, অ্যান্দ্রে ফ্লেচার, অ্যান্দ্রে ম্যাকার্থি, কিমো পল, ভিরাসাম্মি পারমাউল, রোভমান পাওয়েল, দিনেশ রামদিন, মারলন স্যামুয়েলস, ওডিয়ান স্মিথ, ওয়াল্টন, কেসরিক উইলিয়ামস।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট